জাতীয় ঢাকা প্রধান খবর সারাদেশ

ইলিশ ধরায় নিষেধাজ্ঞা ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত

elisha_36742হটনিউজ ডেস্ক : মা ইলিশ সংরক্ষণের পদক্ষেপ হিসেবে আগামী ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত  মোট ২২ দিন সারাদেশে ইলিশ মাছ ধরার ওপর নিষোধাজ্ঞা জারি করেছে সরকার। আজ রবিবার সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক সাংবাদিকদের এই তথ্য জানান। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক বলেন, ইলিশ প্রজনন ক্ষেত্র হিসেবে চিহ্নিত ৭ হাজার বর্গ কিলোমিটার এলাকাসহ সারাদেশে প্রধান প্রজনন মৌসুমে ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করে সরকার আইন জারি করেছে। এই সময়ে ইলিশ মাছ ধরা, বিক্রি, পরিবহন, মজুদ বা বিনিময় নিষিদ্ধ থাকবে জানিয়ে তিনি বলেন, মাছঘাট, মৎস্য আড়ত, হাট-বাজার, চেইনশপে নিষেধাজ্ঞার সময়ে অভিযান চালানো হবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, নৌবাহিনী, বিমান বাহিনী, কোস্ট গার্ড, পুলিশ, নৌ পুলিশ, র‌্যাব, বিজিবি, জেলা ও উপজেলা প্রশাসন এবং মৎস্য অধিদফতর এ অভিযানে অংশ নেবে। প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, ৫-৭ বছর আগেও মানুষ ইলিশ খেতে পারত না। মন্ত্রণালয়ের বিভিন্ন কঠিন পদক্ষেপের ফলে আজ ইলিশ মাছের ছড়াছড়ি। ১৫-২০ বছরের মধ্যে এবার অলি-গলিতে ইলিশ পাওয়া যাচ্ছে, গবির মানুষও ইলিশ কিনে খেতে পারছে।
ভাদ্র মাসের ভিত্তিতে প্রধান প্রজনন মৌসুম ধরে গত বছর আশ্বিন মাসের প্রথম চাঁদের পূর্ণিমার দিন এবং এর আগে তিন ও পরের ১১ দিনসহ মোট ১৫ দিন ইলিশ ধরা বন্ধ ছিল। এবার আশ্বিন মাসের প্রথম চাঁদের পূর্ণিমার দিন এবং এর আগে চার ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে।
অন্যদের মধ্যে মৎস্য ও প্রাণিসম্পদ সচিব মো. মাকসুদুল হাসান খান ছাড়াও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।