সকল মেনু

স্মার্ট কার্ড অপরাধী শনাক্তকরণে ভূমিকা রাখবে : প্রধানমন্ত্রী

shak-hasina_36731 হটনিউজ ডেস্ক : উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের মাটিতে জঙ্গিবাদের কোনো স্থান হবে না। যারা সমাজবিরোধী কর্মকাণ্ডে সম্পৃক্ত, তাদের শনাক্ত করতে স্মার্ট কার্ড (জাতীয় পরিচয়পত্র) যথেষ্ট সহায়তা করবে।
আজ রবিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, এই স্মার্ট কার্ডের মাধ্যমে যে কোনো ধরনের অপরাধীকে দ্রুত গ্রেফতার ও শনাক্ত করা অত্যন্ত সহজ হবে। এই কার্ড অধিকতর নিরাপদ। তবে নির্বাচন কমিশনকে বলব, যে তথ্য নেয়া হচ্ছে তার নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এর যেন কোনো অপব্যবহার না হয়।
তিনি বলেন, আমরা নির্বাচনী ইশতেহারে বলেছিলাম, আগামীর দেশ হবে ডিজিটাল বাংলাদেশ। নির্বাচনী ইশতেহারের নাম দিয়েছিলাম, দিনবদলের সনদ। ডিজিটাল বাংলাদেশ করার কথা বলেছিলাম।  আমি মনে করি, আজ স্মার্ট কার্ড বিতরণের মাধ্যমে সেই অঙ্গীকার রক্ষা করলাম। ডিজিটাল বাংলাদেশ আজকে বাস্তব, সেটাই প্রমাণিত হলো।
শেখ হাসিনা বলেন, যেকোনো নাগরিক সুযোগ-সুবিধার ক্ষেত্রে স্মার্ট পরিচয়পত্র বড় ধরনের ভূমিকা রাখবে।
এই কার্ডের ব্যবহারের বিষয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কেউ যেন এই কার্ডের অপব্যবহার করতে না পারে, সে জন্য সতর্ক থাকতে হবে।
প্রধানমন্ত্রী বলেন, জাতীয় পরিচয়পত্র যাতে কেবল ভোটারের জন্য নয়, বহুবিধ ব্যবহার যেন হয়, সে সুযোগ সৃষ্টির জন্য আমরা উদ্যোগ নিয়েছি। নাগরিক হিসেবে সঠিক সেবাটা ঠিকমতো নেয়ার জন্য এই পরিচয়পত্র।
শেখ হাসিনা বলেন, বর্তমানে যারা ভোট দিতে পারে অর্থাৎ ১৮ বা তার চেয়ে বেশি বয়সী, তাদেরকেই পরিচয়পত্র দেওয়া হচ্ছে। তবে যাদের বয়স ১৮ বছরের কম, যারা ভোটার হওয়ার যোগ্য হয়নি, তাদেরও জাতীয় পরিচয়পত্র দেয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রকল্প সংশ্লিষ্ট সবার সঙ্গে এবং বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়দের সঙ্গে ছবি তোলেন প্রধানমন্ত্রী।
উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্েয নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. সিরাজুল ইসলাম জানান, ইতোমধ্যে ঢাকার দুটি থানার জন্য ৫৫ জন অপারেটর নিয়োগ দেওয়া হয়েছে। উত্তরায় ৩০ জন এবং রমনার জন্য ২৫ জন অপারেটর স্মার্টকার্ড বিতরণে কাজ করবেন।
সোমবার রাজধানীতে পাইলট কার্যক্রম শুরুর পাশাপাশি কড়িগ্রামেও বিতরণ শুরু হবে। বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়ায় প্রধান নির্বাচন কমিশনার বিতরণ কাজের উদ্বোধন করবেন।
অন্যদের মধ্েয বাংলাদেশে বিশ্ব ব্যাংকের আবাসিক প্রতিনিধি চিমিয়াও ফান এবং প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ অনুষ্ঠানে বক্তব্য দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top