সকল মেনু

সব্যসাচীর সৃষ্টিকর্ম নতুনদের মাঝে তুলে ধরার আহবান

unnamedরাকিবুল উসলাম রাকিব : অজস্র ও বিচিত্র রচনার অধিকারী সব্যসাচী সৈয়দ শামসুল হক’র সৃষ্টকর্ম নতুনদের মাঝে তুলে ধরার আহবান জানান বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ)।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর তোপখানা রোডস্থ বোয়াফ কার্যালয়ে বিশ্ব বাঙালি সম্মেল, বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ), কাজী আরেফ ফাউন্ডেশন ও বঙ্গবন্ধু শিশু কল্যাণ কেন্দ্র আয়োজিত সৈয়দ শামসুল হকের শোকসভায় এ আহবান করেন বোয়াফ সভাপতি কবীর চৌধুরী তন্ময়।

তিঁনি বলেন, সৈয়দ শামসুল হক তাঁর বিচিত্র লেখনির মাধ্যমে মানুষ-মানবতা, স্বাধীন-সার্বভৌমত্বকে সুন্দর ভাবে জাতির সামনে তুলে ধরেছেন। মুক্তিযুদ্ধের ইতিহাস পরবর্তী প্রজন্মের মাঝে ছড়িয়ে দিয়েছেন। অত্যন্ত সাহসিকথার সাথে বঙ্গবন্ধু ও বাঙালিকে নতুনদের সামনে লেখনীর মাধ্যমে উপস্থাপন করেছেন যা তাঁর সৃষ্টকর্ম থেকে আমরা অনুপ্রাণীত হয়েছি।

কবীর চৌধুরী তন্ময় আরও বলেন, সৈময় শামসুল হকের নানামুখী ও বিচিত্র সৃষ্টি, আদর্শ-স্বপ্ন এবং স্বাধীন-সার্বভৌমত্ব নিয়ে কর্মপরিকল্পনা নতুন প্রজন্মের সামনে তুলে ধরার জন্য কবি-সাহিত্যিকসহ সরকারকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা উচিৎ যা ভবিষ্যত জাতি গঠনে সহায়ক ভূমিকা পালন করবে।

শোকসভার সভাপতি কবি মুহম্মদ আবদুল খালেক বলেন, কবি সৈয়দ শামসুল হক অসাম্প্রদায়িক চিন্তা-চেতনা, বাঙালি জাতীয়তাবাদের প্রতীক পুরুষ ছিলেন। তিঁনি তার কবিতা, সাহিত্য, গল্প, নাটক, উপন্যাস সৃষ্টি করে বাংলা সাহিত্যকে পূর্ণতা দিয়েছেন। সৈয়দ শামসুল হক না ফেরার দেশে চলে গেলেও তাঁর সাহিত্যকর্ম হাজার বছর ধরে বাংলা সাহিত্যকে দিক নির্দেশনা দেবেন। তিনি সাহিত্য ক্ষেত্রে কালজয়ী হয়ে থাকবেন।

অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এমএ জলিল, কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ, বঙ্গবন্ধু শিশু কল্যাণ কেন্দ্রের সভাপতি মুশফিকুর রহমান মিন্টু, সাংবাদিক আছাদুজ্জামান, কবি মুহাম্মদ ইকবাল হোসেন, বোয়াফ প্রচার ও প্রকাশনা সম্পাদক রফিকুল ইসলাম রাকিব প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top