সকল মেনু

কাউকে শিক্ষা নিয়ে ব্যবসা করতে দেয়া হবে না – শিক্ষামন্ত্রী

1474458073রাবি প্রতিনিধি : শিক্ষার নামে দেশে যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্যবসা করছে সেগুলো বন্ধ করে দেয়া হবে। বুধবার সকাল ১০টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এক স্বর্ণপদক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ কথা জানান।

নুরুল ইসলাম নাহিদ বলেন, প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোকে আমরা জ্ঞান সৃষ্টির জন্যই অগ্রাধিকার দিচ্ছি। কিন্তু একটা শ্রেণি নিজেরা লাভবান হতে চান। এটাকে ব্যবসা হিসেবে নিয়েছেন। আমরা তাদের ওপর চাপ সৃষ্টি করেছি। নতুন আইন তৈরি করেছি। তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থাও নিয়েছি। তারপরও উচ্চ আদালতে পে অর্ডার নিয়ে তারা বিশ্ববিদ্যালয়গুলো চালিয়ে যাচ্ছে। মামলা সম্পন্ন হলে আমরা বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ করে দিব।

রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে ৬৪ জনকে অগ্রণী ব্যাংক স্বর্ণপদক, তিন জনকে ড. মমতাজ উদ্দিন আহমদ স্বর্ণপদক ও এক জনকে ডা. এ কে খান স্বর্ণপদক প্রদান করা হয়। শিক্ষামন্ত্রী এসব পদক প্রদান করেন।

মাস্টার্স বা এমবিবিএস পরীক্ষায় অনুষদে প্রথম শ্রেণিসহ প্রথম স্থান অধিকারীকে অগ্রণী ব্যাংক স্বর্ণপদক, দর্শন বিষয়ে মাস্টার্স পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকারীকে ড. মমতাজ উদ্দিন আহমদ স্বর্ণপদক এবং এমবিবিএস (শেষ বৃত্তিমূলক, নিয়মিত) পরীক্ষায় কমপক্ষে ৬০% নম্বরসহ চিকিৎসা অনুষদে প্রথম স্থান অধিকারীকে ডা. এ কে খান স্বর্ণপদক প্রদান করা হয়।

এসময় নুরুল ইসলাম নাহিদ বলেন, বিশ্ববিদ্যালয়কে আমাদের একটু ভিন্ন দৃষ্টি থেকে দেখতে হবে। গতানুগতিকভাবে দেখলে চলবে না। বিশ্ববিদ্যালয় হচ্ছে জ্ঞান চর্চার জায়গা। এখানে গবেষণা হবে, নতুন নতুন জ্ঞানের সৃষ্টি হবে। আর যদি তা করা সম্ভব না হয়, তাহলে ওই বিশ্ববিদ্যালয় দিয়ে কী হবে?

সম্প্রতি আমাদের দেশে কৃষি ক্ষেত্রে নতুন শস্যের উদ্ভাবন দেখেছি। বর্তমানে খাদ্যে আমরা স্বয়ংসম্পূর্ণ। এভাবে আমাদের দেশের সমস্যাগুলো দেখতে হবে। আর বিশ্ববিদ্যালয় থেকে উৎপাদিত জ্ঞান দিয়ে সেইসব সমস্যার সমাধানের চেষ্টা চালাতে হবে। আর অন্যান্য প্রতিষ্ঠান থেকে বিশ্ববিদ্যালয়ের পার্থক্য এখানেই বলে মনে করেন শিক্ষামন্ত্রী।

গবেষণার ক্ষেত্রে বাজেট স্বল্পতার কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, দেশে গবেষণা ক্ষেত্রে বাজেট খুবই সীমিত। সেজন্য অধিক শিক্ষক-শিক্ষার্থী গবেষণা ক্ষেত্রে যেতে পারছে না। তাই বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে গবেষণার জন্য বরাদ্দ বৃদ্ধির চেষ্টা অব্যাহত রয়েছে।

দেশে জঙ্গি কার্যক্রম সম্পর্কে নুরুল ইসলাম নাহিদ বলেন, গুলশানের হলি আর্টিজান রেঁস্তোরা, শোলাকিয়ায় যে জঙ্গি হামলাগুলো হয়েছে সেই সব জঙ্গিদের বেহেশত, হুরপরিদের লোভ দেখানো হয়েছে। অথচ নিহত জঙ্গিদের বাবা-মারা তাদের লাশই নিচ্ছে না। যেখানে বাবা-মাই তাদের সন্তানদের লাশ নিতে চাচ্ছে না, সেখানে আল্লাহ তাদের বেহেশত নিয়ে হুরপরিদের সামনে বসিয়ে দিবে এমনটা তারা কীভাবে ভাবে বোঝে আসে না।

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনারই একজন শিক্ষার্থীকে ভালো মানুষ হিসেবে তৈরি করতে পারেন। শিক্ষার্থীরা কী করছে, না করছে সেদিকে শিক্ষকদের লক্ষ্য রাখতে হবে। অভিভাবকের দায়িত্ব পালন করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top