সকল মেনু

জঙ্গিবাদ দমনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সাফল্য বিশ্বব্যাপী প্রশংসিত

unnamedহটনিউজ ডেস্ক: জঙ্গিবাদ একটি বৈশ্বিক ও সামাজিক সমস্যা, এর সমাধানে সমাজের সকল শ্রেনী ও পেশার মানুষের সম্পৃক্ততা প্রয়োজন। আইন-শৃঙ্খলারক্ষারকী বাহিনী শুধু অপারেশনাল কাজই নয়, তারা জনগনকে সম্পৃক্ত করে সন্ত্রাসবাদের বিরুদ্ধে জনমত তৈরীতেও অবদান রাখছে। জঙ্গিবাদ মোকাবেলায় বাংলাদেশের আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর ভুমিকা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। আজ দুপুরে এফডিসিতে অনুষ্ঠিত ইউসিবি পাবলিক পার্লামেন্ট বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে ঢাকা মেট্র্পোলিটন পুলিশ কমিশনার জনাব আছাদুজ্জামান মিয়া এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া আরো বলেন, জঙ্গিবাদ দমনে পুলিশ যে ভূমিকা পালন করছে তা তাদের দক্ষতা, দূরদর্শিতা, দেশপ্রেম এবং জবাবদিহিতার উৎকৃষ্ট উদাহরণ। জঙ্গিবাদ মোকাবেলায় অর্জিত সাফল্যকে টেকসই করার জন্য সমন্বিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। তিনি সন্ত্রাস দমনে অংশিদারীত্বমূলক পুলিশী ব্যবস্থার প্রয়োজনীয়তা উল্লেখ করে বলেন, জনগণকে সম্পৃক্ত করে উদ্বুদ্ধকরণ সভা এবং বেসরকারী বিশ্ববিদ্যালয় সমূহের পরিচালনা পর্ষদের সাথে  জঙ্গিবাদ দমনে সংলাপ অব্যাহত রয়েছে। তিনি উল্লেখ করেন, বাংলাদেশ পুলিশের সক্রিয় উদ্যোগের কারণে ইতোমধ্যে আরো কয়েকটি সন্ত্রাসী হামলার পরিকল্পনা প্রতিরোধ করা হয়েছে। তিনি আরো উল্লেখ করেন বাংলাদেশ পুলিশের পেশাগত দক্ষতা বাড়ানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্র  প্রশিক্ষণ ও কারিগরী সহায়তা দিয়ে আসছে, জাপান সরকারও এ বিষয়ে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, জঙ্গিবাদবিরোধী জাতীয় ঐক্য সৃষ্টির লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করতে হবে। আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সক্রিয় প্রচেষ্টার পাশাপাশি ছাত্র-যুবকসহ রাজনৈতিক ও সুশীল সমাজের সম্মিলিত প্রচেষ্টায় সুশাসন ও গণতান্ত্রিক মূল্যবোধ চর্চার মাধ্যমে জঙ্গিবাদ নামক ভয়াবহ সমস্যা থেকে জাতিকে মুক্ত করা জরুরী। মফস্বলের শিক্ষার্থীদের ব্যাচেলার বাসায় থাকার ব্যাপারে যাতে অহেতুক বিড়ম্বনা তৈরি না হয় সেদিকে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্কতা অবলম্বনের  আহবান জানান জনাব কিরণ। তিনি আরো বলেন, যে সকল বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান বাণিজ্যিক মানসিকতা নিয়ে পরিচালিত হচ্ছে সে সকল প্রতিষ্ঠানকে সুষ্ঠু জবাবদিহিতার আওতায় নিয়ে আসতে হবে।

ডিবেট ফর ডেমোক্রেসি’র আয়োজনে প্রতিযোগিতায় সরকারী দল বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস বিরোধী দল বাংলাদেশ ইউনিভার্সিটিকে পরাজিত করে বিজয়ী হয়। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী বিতার্কিকদের ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিএমপি’র যুগ্ম কমিশনার কৃষ্ণ পদ রায়, এটিএন বাংলার সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট তাশিক আহমেদ। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক রোকেয়া পারভিন জুঁই, ড. এ্স এম মোর্শেদ, এবং ড. এ এইচ এম সোলায়মান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ন্যাশনাল ডিবেট ফেডারেশনের মহাসচিব মোস্তাফিজুর রহমান খান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top