সকল মেনু

প্রধানমন্ত্রীর সাউথ-সাউথ নেটওয়ার্ক গঠনের প্রস্তাব

pm-un_34555হটনিউজ ডেস্ক : ‘সাউথ-সাউথ নেটওয়ার্ক অব পাবলিক অর্গানাইজেশন’ গড়ে তোলার বিষয়ে দক্ষিণের দেশগুলোর মধ্যে বৃহত্তর সমঝোতা এবং গণউদ্ভাবনী খাতের বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এটি চিন্তা-ভাবনার সম্প্রসারণ এবং অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে একে অপরের থেকে শিক্ষার সুযোগ সৃষ্টি করবে। মঙ্গলবার সকালে জাতিসংঘ সদর দপ্তরের কনফারেন্স রুমে বাংলাদেশ এবং জাতিসংঘের সাউথ সাউথ কোঅপারেশন অফিস আয়োজিত ‘সাউথ সাউথ এন্ড ট্রায়াঙ্গুলার কোঅপারেশন ইন স্কেলিং আপ ইনোভেশন ইন পাবলিক সার্ভিস ডেলিভারি’ শীর্ষক সেমিনারের প্রদত্ত ভাষণে তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রী দক্ষিণের বন্ধু দেশগুলোকে প্রস্তাবটি গুরুত্বের সঙ্গে বিবেচনা করার জন্য এবং উত্তরের দেশগুলোকে এজেন্ডা ২০৩০ ফ্রেমওয়ার্কে বিষয়টি অর্ন্তভূক্তির জন্য সমর্থনের আহবান জানান। তিনি বলেন, সুশাসন নিশ্চিত করার পাশাপাশি আমরা উদ্ভাবনকে উৎসাহিত করতে ব্যর্থ হলে সকলের জন্য সমতাসূচক টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সুদুর পরাহতই থেকে যাবে। তিনি আরও বলেন, বাংলাদেশ গণসেবা উদ্ভাবন খাতকে সম্প্রসারণের উদ্দেশ্যে ইতোমধ্যেই মালদ্বীপ এবং ভূটানের সঙ্গে সমঝোতা স্বারক স্বাক্ষর করেছে।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশে তাঁর সরকার সরকার পরিচালনার ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন সাধন করেছে। জনগণের বাড়তে থাকা আকাঙ্খার পরিপ্রেক্ষিতেই এই পরিবর্তন। তিনি বলেন, আমরা একটি জনবান্ধব এবং সকলের অংশগ্রহণমূলক সরকার প্রবর্তণে অঙ্গীকারাবদ্ধ। এজন্য তাঁর সরকার ত্রিমুখী পদক্ষেপ বাস্তবায়ন করছে বলেও তিনি উল্লেখ করেন। তিনি এ সময় সরকার ও জনগণের মধ্যে পারষ্পরিক আস্থা ও বিশ্বাস জোরদার করার বিষয়েও গুরুত্বারোপ করেন। এর আগে সকালে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ড. জং ইয়ং কিম প্রধানমন্ত্রীর হোটেল সুইটে তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top