সকল মেনু

আদালতের পূর্বানুমতির বিধান বিলুপ্ত জরিমানা পরিশোধে

highcourt-bg_34524হটনিউজ ডেস্ক :  জরিমানার অর্থ পরিশোধের ক্ষেত্রে আদালতের পূর্বানুমতির শর্ত ও বিধান বিলুপ্ত করে দিয়েছে সুপ্রিম কোর্ট। এর আগে জেল-জরিমানা উভয়দণ্ডে দণ্ডিত আসামিদের  জরিমানার অর্থ পরিশোধের ক্ষেত্রে আরবারও আদালতের অনুমতি নিয়ার প্রয়োজন হতে। এখন থেকে তার আর দরকার পরবে না। আজ মঙ্গলবার হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, কোনো আদালতে কারাদণ্ড ও অর্থদণ্ড একত্রে আরোপ করা হলে দণ্ডপ্রাপ্ত আসামির প্রতিনিধি বা নিকটাত্মীয় আরোপিত অর্থ কারাভোগ শেষ হওয়ার পূর্বে বা পরে যে কোনো সময় সংশ্লিষ্ট আদালতের পূর্বানুমতি ছাড়াই বাংলাদেশ ব্যাংক বা সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে পারবেন। তবে রায় যে জেলার আদালতের কাছ থেকে আসে, সে জেলায় বা আসামি যে জেলার কারাগারে রয়েছেন, সে জেলার ব্যাংকে এ অর্থ জমা দিতে হবে।
পূর্বানুমতির কারণে বন্দিদের ভোগান্তির বিষয়টি নজরে আসার পর প্রধান বিচারপতি এ সমস্যা নিরসনের উদ্যোগ নেন। এরপর সুপ্রিম কোর্টের ফুল কোর্ট সভার সিদ্ধান্ত অনুসারে এ প্রজ্ঞাপন জারি করা হয়। এর অনুলিপি কারা মহাপরিদর্শকসহ অন্য সব কারা কর্তৃপক্ষ, বাংলাদেশের সব বিচারিক আদালত ও ব্যাংকে পাঠানো হচ্ছে। পূর্বানুমতির কারণে বন্দিদের মুক্তি পেতে যেমন দেরি হত, তেমনি ধারণ ক্ষমতার বেশি বন্দি নিয়ে থাকা কারাগারের উপরও চাপ বাড়াত।
হাইকোর্টের রেজিস্ট্রার দিলজার হোসেন বলেন, পূর্বানুমতির শর্ত থাকায় দেখা যেত, কোনো বন্দি তার কারাদণ্ড ভোগ শেষে এই প্রক্রিয়া শুরু করত। এ প্রক্রিয়া শেষ করতে অর্থদণ্ড অনাদায়ে কারাদণ্ডের একাংশ অনেক সময় তাকে ভোগ করে ফেলতে হত। এতে তারা এক ধরনের ভোগান্তিতে পড়তেন। এই ভোগান্তির অবসান করতে নির্দেশনা দেওয়া হল। এখন অর্থদণ্ড ট্রেজারি চালানের মাধ্যমে ব্যাংকে জমা দেয়ার পর চালানের কপি বন্দি যে কারাগারে রয়েছেন, সরাসরি সে কারাগার কর্তৃপক্ষের কাছে দাখিল করতে হবে। সংশ্লিষ্ট কারা কর্তৃপক্ষ তখন চালানটির সত্যতা এবং সাজা পরোয়ানায় উল্লিখিত অর্থদণ্ডের পরিমাণ যাচাই করবেন। এরপর কারা কর্তৃপক্ষ সন্তুষ্ট হলে বিধি অনুসারে বন্দিকে মুক্তি দেবে এবং বিষয়টি বিচারিক আদালতকে জানাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top