সকল মেনু

পুতিন-সমর্থিত দল রাশিয়ায় পার্লামেন্ট নির্বাচনে এগিয়ে

putin_34158হটনিউজ ডেস্ক: রাশিয়ার পার্লামেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন-সমর্থিত ইউনাইটেড রাশিয়া বিপুল ব্যবধানে এগিয়ে আছে। আজ সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। বিবিসি বলছে, বুথ ফেরত জরিপ এবং নির্বাচনের আংশিক ফলাফলে এমন চিত্রই উঠে এসেছে। পুতিন বলছেন, দলটি ‘অত্যন্ত ভালো ফলাফল অর্জন করেছে।’
নির্বাচনে জাতীয়তাবাদী এলডিপিআর এবং কমিউনিস্ট পার্টি উভয় দল পুতিন সমর্থিত ইউনাইটেড রাশিয়া থেকে অনেক পেছনে রয়েছে। দল দুটির প্রত্যেকটি ১৪ থেকে ১৬ শতাংশ ভোট পেতে পারে বলে আভাস পাওয়া গেছে।
অন্যান্য উদারপন্থি বিরোধীদলগুলো পার্টির প্রতিনিধিত্বের তালিকায় থাকার জন্য প্রয়োজনীয় ন্যূনতম ৫ শতাংশ ভোট টানতে ব্যর্থ হয়েছে।
জরিপ সংস্থা ভিটসিওমের (ভিটিএসআইওএম) চালানো বুথ ফেরত জরিপে রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের নেতৃত্বাধীন ইউনাইটেড রাশিয়া ৪৪.৫ শতাংশ ভোট পেতে যাচ্ছে।
অপর দিকে পাবলিক ওপিনিয়ন ফাউন্ডেশন বলছে, দলটির ভোট পাওয়ার সম্ভাব্য হার ৪৮.৭ শতাংশ।
অবশ্য এসব জরিপ ছাড়িয়ে ঘোষিত আংশিক আনুষ্ঠানিক ফলাফলে দেখা গেছে, অর্ধেকেরও বেশি ভোট গণনা শেষে ইউনাইটেড রাশিয়া ৫০ ভাগেরও বেশি ভোট পেয়েছে।
এলডিপিআর কিংবা কমিউনিস্ট পার্টি কোনটি দ্বিতীয় স্থানে থাকবে তা নিয়ে দুটি জরিপ সংস্থাই পৃথক মতামত উপস্থাপন করলেও, উভয়দলই ভোটের হিসাবে ইউনাইটেড রাশিয়া থেকে অনেক পেছনে অবস্থান করছে।
রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার ৪৫০টি আসনের জন্য গতকাল রবিবার ভোট অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে প্রথমবারের মতো প্রতিবেশী ইউক্রেন থেকে যুক্ত করে নেয়া ক্রিমিয়ায়ও ভোটগ্রহণ করা হয়। ইউক্রেন থেকে বের করে ক্রিমিয়াকে যুক্ত করা, পশ্চিমাদের সঙ্গে শীতল সম্পর্ক, অর্থনৈতিক সংকট ও সিরিয়ায় সামরিক অভিযানের ফলে নানা চাপের মধ্যে রাশিয়ায় এই নির্বাচন হয়।
২০১৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে জিতে চতুর্থবারের মতো প্রেসিডেন্ট হতে চান পুতিন। পার্লামেন্ট নির্বাচন সেই বিজয়ের পথ সুগম করে দিতে ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top