সকল মেনু

রবিদাস’র মানববন্ধন

unnamedহটনিউজ ডেস্ক: ‘রবিদাস জাতিকে “ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক প্রতিষ্ঠান বিল-২০১০” এর তালিকায় অন্তর্ভূক্ত করার জোর দাবীতে’  আজ ০৭ সেপ্টেম্বর, ২০১৬ তারিখে বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদ রাজশাহী জেলা শাখার উদ্যোগে রাজশাহী সাহেববাজার জিরোপয়েন্টে মানববন্ধন- সমাবেশ  কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। সমাবেশ শেষে  জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয় ।
মানববন্ধন ও সমাবেশ কর্মসূচিতে সভাপতিত্ব করেন বাংলাদেশ রবিদাস উপন্নয়ন পরিষদ রাজশাহী জেলা শাখার সভাপতি রঘুনাথ রবিদাস। মানববন্ধন  ও সমাবেশ কর্মসূচিতে বক্তব্য প্রদান করেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্র্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা, বাংলাদেশের ওয়ার্কার্স পাটি রাজশাহী মহানগর শাখার সাধারন সম্পাদক দেবাষিশ প্রমানিক দেবু, বাংলাদেশ আওয়ামীলীগ রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক ডাবলু সরকার, আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক নকুল পাহান, রবিদাস ছাত্র পরিষদ রাজশাহী জেলা শাখার সভাপতি সুশিল রবিদাস, রবিদাস সম্প্রদায়ের নেতা লিটন রবিদাস, মহাদেব রবিদাস,কার্তিক রবিদাস, অনিল রবিদাস, সঞ্জয় রবিদাস প্রমূখ।
সভায় বক্তার বলেন, শুরুথেকেই রবিদাস জনগোষ্ঠী তফসিলি সম্প্রদায়ভূক্ত হিসেবে পরিচিত ও বিবেচিত হয়ে আসছে। ১৯৫০ সালের প্রজাসত্ত্ব আইনে রবিদাসদের তফসিলি সম্প্রদায়ভূক্ত হিসেবে গণনা করা হয়েছে। রবিদাস স্বতন্ত্র ভাষা, সংস্কৃতি, ধর্ম, বিশ্বাস, সমাজব্যবস্থা দ্বারা নিয়ন্ত্রিত এক স্বয়ংসম্পূর্ন জাতিসত্ত্বা। নিষাদ জনগোষ্ঠীর অন্তর্ভূক্ত সুপরিচিত এ জাতিগোষ্ঠীই ভারতে মূল ভূমিপূত্র হিসেবে স্বীকৃত। নিজস্ব ভাষা, সংস্কৃতি, ধর্ম, বিশ্বাস, সমাজ ব্যবস্থা নিয়ে গর্ব করার মত অনেক কিছু থাকলেও দারিদ্রতা, শিক্ষার অভাব ও যথোপযুক্ত পৃষ্টপোষকতার অভাবে দিন দিন তাদের নিজস্ব স্বকীয়তা হারাচ্ছে প্রতিনিয়ত। মূলস্রোত সংস্কৃতির সাথে প্রতিযোগীতায় টিকতে না পেরে একরকম বাধ্য হয়েই নিজ সংস্কৃতির চর্চার প্রতি নিরুৎসাহিত হচ্ছে দিনকে দিন। বিলুপ্তির পথে ধাবিত হচ্ছে একটি সমৃদ্ধ জাতিসত্ত্বার সব, সবকিছু। তাই রবিদাস সম্প্রদায়কে অবিলম্বে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক আইনের অন্তর্ভুক্ত করার দাবি জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top