সকল মেনু

এবার জাতিসংঘ অধিবেশনে গুরুত্বপূর্ণ ভূমিকায় বাংলাদেশ

download
 জাতিসংঘের ৭১তম সাধারণ অধিবেশন সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্য, কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। আগামী ১৪-২৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী এ তিন দেশ সফর করবেন। আর ১৮-২৫ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ অধিবেশন চলবে। এবারের সাধারণ অধিবেশনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবে বাংলাদেশ। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য কানাডার সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোকে মরণোত্তর সম্মাননা জানাবেন।

সূত্র জানায়, এবারের জাতিসংঘ অধিবেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চলেছে বাংলাদেশ। কেননা বাংলাদেশ এবারের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবে। জাতিসংঘ সদর দফতর থেকে বাংলাদেশসহ মোট ১৫টি দেশকে বিভিন্ন আঞ্চলিক গ্রুপ থেকে এ অধিবেশনের জন্য ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়েছে। আর এবারের অধিবেশনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবে ফিজি। জাতিসংঘের নিয়ম অনুযায়ী ১৫ জন ভাইস প্রেসিডেন্টের মধ্যে পাঁচজন আসেন স্থায়ী পরিষদের দেশগুলো থেকে। বাকিরা বিভিন্ন অঞ্চলের প্রতিনিধিত্ব করে থাকে। এবারের অধিবেশনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের প্রতিনিধিত্ব করবে বাংলাদেশ। অধিবেশন পরিচালনার পাশাপাশি বাংলাদেশ অনেক বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৯ সেপ্টেম্বর নিউইয়র্কে অভিবাসন ও শরণার্থী সম্মেলনে যোগ দেবেন। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের সাইডলাইনে এ সম্মেলন আহ্বান করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। এ সম্মেলনে ২০১৮ সালের মধ্যে শরণার্থী ইস্যুতে ফ্রেমওয়ার্ক ও অভিবাসন ইস্যুতে কম্প্যাক্ট প্রণয়নের প্রস্তাব পাস হতে পারে। বাংলাদেশের পক্ষ থেকে অভিবাসীদের মানবাধিকার ও সুরক্ষা নিশ্চিতের আহ্বান জানানো হবে। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন চলাকালেই ব্যাপক হারে অভিবাসী ও শরণার্থীসংক্রান্ত উচ্চপর্যায়ের প্ল্যানারি সেশন নামের এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আগামী ২১ সেপ্টেম্বর নাগরিক সংবর্ধনা দেয়া হবে। ম্যানহাটনের গ্রান্ড হায়াত হোটেলে এ সংবর্ধনা আয়োজনের প্রস্তুতি নিয়েছেন সেখানকার বাংলাদেশী প্রবাসীরা। এছাড়া জাতিসংঘ অধিবেশনে যোগদানের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে যুক্তরাজ্য সফরটি হবে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সফর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৪-২৫ সেপ্টেম্বর পর্যায়ক্রমে যুক্তরাজ্য, কানাডা ও যুক্তরাষ্ট্র সফর করবেন। আগামী ১৪-১৫ সেপ্টেম্বর যুক্তরাজ্য সফরে যাবেন। এরপর ১৫-১৮ সেপ্টেম্বর কানাডা সফর করবেন। সেখান থেকে ১৮-২৫ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্র সফর করবেন।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু কানাডার বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর পিতা পিয়েরে ট্রুডোকে মরণোত্তর সম্মাননা জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কানাডার সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডো ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে বিশেষ ভূমিকা পালন করেছিলেন। সে সময় তিনি কানাডার প্রধানমন্ত্রী ছিলেন। ওই সময় মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে অপপ্রচার চালালেও পিয়েরে ট্রুডো কানাডার পার্লামেন্টের তিনজন সংসদ সদস্যকে শরণার্থী শিবিরে পাঠিয়েছিলেন। সে সময় কানাডা বাংলাদেশী শরণার্থীদের জন্য খাদ্য, বস্ত্র, নগদ অর্থসহ বিপুল পরিমাণ সহায়তা দিয়েছিল।

পিয়েরে ট্রুডো ১৯৮৩ সালে একবার বাংলাদেশ সফর করেছিলেন। ওই সময় বাংলাদেশের জনগণ এ অকৃত্রিম বন্ধুকে বিশেষ সংবর্ধনা দিয়েছিল। দিল্লীতে কমনওয়েলথ সম্মেলনে যোগদান শেষে একদিনের জন্য ঢাকায় আসার সময় তার ছেলে বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও সঙ্গে ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জি-৭ সম্মেলনের আউটরিচ সম্মেলনে যোগ দিতে জাপান সফরকালে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বিশেষ আলোচনা করেন। সে সময়ই কানাডার প্রধানমন্ত্রী জাস্টিনকে শেখ হাসিনা জানিয়েছিলেন, কানাডা গিয়ে তিনি মুক্তিযুদ্ধে অবদানের জন্য জাস্টিনের পিতার সম্মাননা জানিয়ে আসবেন।

পিয়েরে ট্রুডোকে সম্মাননা দেয়ার জন্য ইতোমধ্যেই সোনার ক্রেস্ট তৈরি করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এ ক্রেস্টের সোনা নিখাঁদ কিনা সেটিও পরীক্ষা করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের কানাডা সফরকালে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী মোজাম্মেল হকও সফরসঙ্গী হবেন বলে জানা গেছে।

কানাডার বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কাছে বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার পিতার অসামান্য অবদানের সম্মাননা ক্রেস্ট ও সনদ তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আগামী ১৬ সেপ্টেম্বর মন্ট্রিয়লে এইডস, যক্ষ্মা ও ম্যালেরিয়া প্রতিরোধে বিশ্ব সম্মেলন আহ্বান করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনে যোগ দেবেন। ২০৩০ সালের মধ্যে বিশ্ব থেকে এ তিন ব্যাধি নির্মূল করার লক্ষ্য নিয়ে প্রয়োজনীয় তহবিল সংগ্রহের লক্ষ্যে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। স্বাস্থ্যবিষয়ক বিশ্ব নেতারাও এ সম্মেলনে যোগ দেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডা সফরকালে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন। সেই বৈঠকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার দায়ে মৃত্যুদ-ে দ-িত আসামি নূর চৌধুরীকে ফেরত চাইতে পারে বাংলাদেশ। কেননা খুনী নূর চৌধুরী বর্তমানে কানাডায় পালিয়ে আছেন। কানাডায় মৃত্যুদ-ের বিধান না থাকায় তাকে ফেরত দিতে চায় না দেশটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top