সকল মেনু

আহসানউল্লাহ মাস্টার হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ

গাজীপুরের সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতা আহসানউল্লাহ মাস্টার হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন হাইকোর্ট। আজ বৃহস্পতিবার এই রায় প্রকাশ করা হয়।

২০০৪ সালের ৭ মে প্রকাশ্যে আহসানউল্লাহ মাস্টারকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। গত ১৫ জুন বিএনপি নেতা নুরুল ইসলাম সরকারসহ ৬ আসামির মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে রায় দিয়েছেন হাইকোর্ট। ৯ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ এবং ১১ আসামিকে খালাস দেন আদালত। রায়ে হাইকোর্ট ওই হত্যাকাণ্ডকে গণহত্যার মতো অপরাধ বলে মন্তব্য করেন।

বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ এ রায় দেন। পর্যবেণে বিচারপতি ওবায়দুল হাসান বলেন, এই হত্যাকাণ্ড ইতিহাসে জঘন্যতম হত্যাকাণ্ড। পরিকল্পনা ও ষড়যন্ত্রের অংশ হিসেবে যুবদল নেতা নুরুল ইসলামের উৎসাহে সভায় গুলি করে তার সহযোগী দিপু ও শিপু। এ ধরনের উচ্ছৃঙ্খল কর্মীদের পরিহার না করে, নির্ভর করা সুষ্ঠ রাজনৈতিক সংস্কৃতি বিকাশে অন্তরায়।

রায়ে মৃত্যুণ্ডাপ্রাপ্ত আসামি যুবদল নেতা নুরুল ইসলাম সরকার, নুরুল ইসলাম দিপু, মাহাবুবুর রহমান মাহবুব, শহিদুল ইসলাম শিপু, হাফিজ ওরফে কানা হাফিজ, সোহাগ ওরফে সরুর মৃত্যুদণ্ড বহাল রাখা হয়। এর আগে ২০০৫ সালে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ বিএনপি নেতা নুরুল ইসলাম সরকারসহ ২২ আসামিকে মৃত্যুদণ্ডাদেশ দেন। এর মধ্যে মারা গেছেন ছোট রতন ও আল আমিন।

যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেওয়া হয় রাকিব উদ্দিন সরকারসহ ৬ আসামিকে। খালাস দেওয়া হয় দুজনকে। রায়ের বিরুদ্ধে আপিল, জেল আপিল ও ফৌজদারী বিবিধ আবেদন করেন আসামিরা। ওই সময়ে মৃত্যু দণ্ডাদেশপ্রাপ্ত আসামিদের মধ্যে ১২ জন এবং যাবজ্জীবন কারাদণ্ডাদেশপ্রাপ্ত আসামিদের মধ্যে ৫ জন আটক ছিলেন। প্রথম থেকে পলাতক আছেন মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত ৮ আসামি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top