সকল মেনু

‘মীর কাসেমকে প্রাণভিক্ষার যৌক্তিক সময় দেওয়া হবে’

রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার ক্ষেত্রে যুদ্ধাপরাধের অপরাধের মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীকে যৌক্তিক সময় দেওয়া হবে জানিয়েছেন আইজি (প্রিজন্স) ব্রি. জে. ইফতেখার উদ্দিন।

আজ বুধবার বেলা ৪টায় কারা অধিদফতরের সম্মেলন কক্ষে মীর কাসেম আলীর ফাঁসির বিষয়ে বিফিংকালে এ কথা জানান তিনি।

তিনি আরো জানান, আজ সকাল সাড়ে ৭টায় গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে মীর কাসেম আলীকে তার রিভিউ আবেদন খারিজের রায় পড়ে শুনানো হয়। এরপর তাকে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা সংক্রান্ত বিষয়ে জানতে চাইলে তিনি এ নিয়ে সময় চান।

আইজি প্রিজন্স বলেন, এ ব্যাপারে তাকে যৌক্তিক সময় দেওয়া হবে। তবে তা ৭ দিনের বেশি নয়।

ফাঁসি কোথায় কার্যকর করা হবে এ ব্যপারে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। কারাগারে কাসেম আলী সুস্থ্য ও স্বাভাবিক আছেন বলেও জানান তিনি।

এরপর সাংবাদিকরা মীর কাসেমের শেষ ইচ্ছা কী জানতে চাইলে আইজি প্রিজন্স বলেন, জেল কোড অনুযায়ী শেষ ইচ্ছার কোনো বিধান নেই।

এদিকে, আজ বুধবার কারাগারে তার স্বজনরা দেখা করে গেছেন। ফাঁসি কার্যকরের আগে তাদের সঙ্গে আরেকবার দেখা করার সুযোগ দেওয়া হবে বলে জানান তিনি।

ফাঁসি কার্যকরের বিষয়ে আইজি প্রিজন্স আরও বলেন, ক্ষমা চাইলে এক পদ্ধতি আর ক্ষমা না চাইলে আরেক পদ্ধতি অনুসরণ করা হবে।

মীর কাসেমের শারীরিক অবস্থা সম্পর্কে জানতে চাওয়া হলে আইজি প্রিজন বলেন, তিনি সুস্থ আছেন। জেল কোড অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

ফাঁসি কার্যকরের সময় ধারাবাহিক বিবরণ সরাসরি গণমাধ্যমে প্রচার করা উচিত নয় বলে মন্তব্য করে কারা মহাপরিদর্শক আরো বলেন, এতে বাচ্চাদের ওপর মানসিকভাবে নেতিবাচক প্রভাব পড়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top