সকল মেনু

গরু ব্যবসায়ীদের সীমান্ত পার না হওয়ার আহ্বান বিজিবির

korbanir-hat_30597হটনিউজ২৪বিডি.কম : দেশের গরু ব্যবসায়ীদের সীমান্ত পার না হওয়ার আহ্বান জানিয়েছে বর্ডার গার্ড অফ বাংলাদেশ (বিজিবি)। উর্ধ্বতন কর্মকর্তারা জানান, গরু ব্যবসায়ীদের নিরাপত্তার জন্য সীমান্ত পার না হওয়ার আহ্বান জানানো হয়েছে। গত রবিবার উত্তরাঞ্চলের আঞ্চলিক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শাহরিয়ার আহমেদ চৌধুরী বলেন, বিজিবি সীমান্তে সকল ধরনের হত্যা এড়াতে বিজিবি সর্বদা সতর্ক রয়েছে। তিনি গরু ব্যবসায়ী, বিট মালিক এবং সাংবাদিকদের সাথে বিজিবি-১ হেড কোয়াটারে প্রধান অতিথি হিসেবে মতবিনিময়কালে এ কথা বলেন। আসন্ন ঈদ-উল-আজহায় সীমান্ত হত্যার মত অপ্রীতিকর ঘটনা এড়াতে এ সময় তিনি গরু ব্যবসায়ীদের দেশের আইন মেনে চলার আহ্বান জানান। বৈঠকে বিজিবি রাজশাহী সেক্টর কমান্ডার কর্নেল এম মতিউর রহমান, বিজিবি-১ এর ব্যাটালিয়ান কমান্ডিং অফিসার লে. কর্নেল শাহজাহান সিরাজ এবং ডেপুটি কমান্ডিং অফিসার নাজিম উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

ব্রিগেডিয়ার শাহরিয়ার আহমেদ চৌধুরী আরো বলেন, আমাদের যুব সমাজ নিষিদ্ধ মাদক গ্রহণ করছে। আমাদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভুদ্ধ হয়ে এসকল মাদক চোরাচালান অবশ্যই বন্ধ করতে হবে। বেঠকে সেক্টর কমান্ডার কর্নেল মতিউর রহমান জানান, এ বছর রাজশাহীর উত্তর-পশ্চিমাঞ্চলের সীমান্তে গরু ব্যবসায়ীদের কাছ থেকে ২২ কোটি ৭৬ লাখ টাকারও বেশি রাজস্ব আদায় হয়েছে। তিনি জানান, এ বছর গত সাত মাসে এ অঞ্চলের গরু আমদানীর ১১ টি করিডোর দিয়ে রাজস্ব আদায় ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

তিনি জানান, বাংলাদেশে ভারতের গরু রপ্তানীর ক্ষেত্রে কঠোরতার কারণে একই সময়ে গতবছর রাজস্ব আদায় হয়েছিল মাত্র ৬ কোটি ৯০ লাখ টাকা।

রহমান জানান, গত বুধবার পর্যন্ত এ বছর সাত মাসে ৪ লাখ ৪৮ হাজার গরু, ৫০ হাজার ২শ ২৬ মহিষ ও ১০ টি ছাগল আমদানী থেকে ২২ কোটি ৭৬ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে। তিনি বলেন, যারা আইনি প্রক্রিয়া মেনে গরু ব্যবসা করবে বিজিবি তাদের প্রতি সকল ধরনের সহযোগীতা প্রদান করবে। কিন্তু রাজস্ব ফাঁকি দেওয়ার ক্ষেত্রে বিজিবি সতর্ক থাকবে।

বিজিবি কমান্ডার এ সময় সীমান্তে মাদক ও গরু চোরাচালান, নারী ও শিশু পাচার প্রতিরোধে এ সকল কর্মকান্ড শুন্যের কোটায় আনতে রূপরেখা তুলে ধরেন। এ সময় তিনি সীমান্তে মাদক ও অন্যান্য চোরাচালান প্রতিরোধে বিজিবিকে তথ্য দিয়ে সকলকে সহযোগীতা করার আহ্বান জানান। তিনি বলেন, যদি তারা আমাদের অপরাধ সংক্রান্ত সঠিক তথ্য দেয়, তবে আমরা অপরাধীকে ধরতে সর্বোচ্চ শক্তি প্রয়োগ করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top