সকল মেনু

কলম্বিয়ায় ৫২ বছর পর অস্ত্রবিরতি কার্যকর

56_30548আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : কলম্বিয়ায় প্রধান বামপন্থী বিদ্রোহী সংগঠন ও সরকারের মধ্যে একটি অস্ত্রবিরতি কার্যকর হয়েছে। এর মধ্য দিয়ে দেশটিতে প্রায় ৫২ বছর ধরে চলা বিদ্রোহের অবসান হতে যাচ্ছে। কিউবায় কলম্বিয়ার বিদ্রোহী গোষ্ঠী দ্য রেভ্যুলিউশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া (ফার্ক) ও সরকারের মধ্যে চার বছর ধরে আলোচনার পর স্থানীয় সময় সোমবার মধ্যরাত থেকে এই অস্ত্রবিরতি কার্যকর হয়।

তবে দুই পক্ষের মধ্যে চূড়ান্ত অস্ত্রবিরতি চুক্তি আগামী মাসে স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। ফার্ক নেতা রডরিগো লন্ডোনো গুলিবর্ষণ বন্ধের নির্দেশ দেন। তিনি টিমোলিয়ন জিমেনেজ বা টিমোচেনকো নামে পরিচিত। তিনি বলেন, বাবা-মাদের আর কখনো যুদ্ধে নিহত তাদের সন্তানদের সমাহিত করতে হবে না। সব ধরণের শত্রুতা ও বৈরিতা এখন শুধুই অতীত।

হাভানায় গণমাধ্যমের সামনে গতকাল রোববার অস্ত্রবিরতির ঘোষণা দিয়ে ফার্ক নেতা টিমোলিয়ন জিমেনেজ বলেন, ‘আমি আমাদের সব কমান্ডার ও ইউনিটকে এবং প্রতিটি সদস্যকে সোমবার মধ্যরাত থেকে কলম্বিয়া সরকারের বিরুদ্ধে সব ধরনের হামলা বন্ধের নির্দেশ দিচ্ছি।’ তিনি আরও বলেন, ‘কলম্বিয়ার প্রেসিডেন্টও সেনাবাহিনীকে ফার্কের ওপর হামলা বন্ধের নির্দেশ দিয়েছেন। আমরাও আমাদের বাহিনীকে সরকারের বিরুদ্ধে হামলা বন্ধে একই ধরনের নির্দেশ দিচ্ছি।

কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস এর আগে সোমবার মধ্যরাত থেকে ফার্কের বিরুদ্ধে সামরিক অভিযান বন্ধে একটি ডিক্রি জারি করেন। তিনি টুইটারে এক বার্তায় লিখেছেন, ‘দেশের সবচেয়ে কষ্টকর একটি অধ্যায়ের অবসান হতে যাচ্ছে।’ তিনি এ অস্ত্রবিরতিকে ‘ঐতিহাসিক পদক্ষেপ’ হিসেবে উল্লেখ করেন।

হাভানায় বুধবার আলোচনার পর একটি শান্তি চুক্তির ঘোষণা দেওয়া হয়। ফার্ক যোদ্ধারা আগামী সেপ্টেম্বরে এ চুক্তির অনুমোদন করবেন এবং এরপর দুই অক্টোবর চুক্তির ওপর ভোটাভুটি হবে। কলম্বিয়া সরকারের সঙ্গে ফার্কের লড়াই শুরু হয়েছে ১৯৬৪ সালে। বিশ্বের অন্যতম দীর্ঘমেয়াদি এই লড়াইয়ে প্রায় ২ লাখ ২০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। বাস্তুচ্যুত হয়েছে প্রায় ৭০ লাখ মানুষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top