সকল মেনু

ঘরের দুর্গন্ধ দূর করতে করণীয়

l.s-9_30254হটনিউজ২৪বিডি.কম : সারাদিন পরিশ্রম শেষে বাড়িতে ফিরে একটু হাঁফ ছাড়ার অবকাশ হয়। ঠিক তখনই যদি ঘরে গুমোট হয়ে থাকা পরিবেশে নাকে এসে দুর্গন্ধ লাগে কেমন লাগে তখন? মুড নিশ্চয়ই বিগড়ে যায়? শুধু মুডের বিষয় নয়, ঘরের পরিবেশও এতে অস্বাস্থ্যকর হয়ে উঠে। তাহলে এই দুর্গন্ধ দূর করতে কী করবেন? দেখে নিন এক নজরে :

১. দুর্গন্ধ দূর করতে ব্যবহার করুন বেকিং সোডা। অনেক সময়ই ফ্রিজ থেকে খারাপ গন্ধ বের হয়। একটা পাত্রে কিছুটা বেকিং সোডা রেখে দিন, বা দুর্গন্ধের জায়গায় এক চিমটে বেকিং সোডা ছড়িয়ে দিন। দুর্গন্ধ ভ্যানিশ হতে বাধ্য।

২. ঘরের পরিবেশ ফ্রেশ রাখতে অবশ্যই ঘরের দরজা জানলা খোলা রাখুন। বন্ধ গুমোট ঘরে দুর্গন্ধ হয়।

৩. কেমিক্যাল ক্লিনিং প্রোডাক্ট ব্যবহার না করে চেষ্টা করুন প্রাকৃতিক উপায়ে ঘরে সুগন্ধ ছড়িয়ে দিন। ঘর পরিষ্কারের সময় ব্যবহার করুন সুগন্ধী টি ট্রি, ল্যাভেন্ডার, পিপারমেন্ট বা লেমন অয়েল।

৪. যে কোনো সাইট্রাস ফলও ঘরের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। লেবুর খোসা হাল্কা করে ঘষে ঘরের এক কোণায় রেখে দিন। ঘরের দুর্গন্ধ দূর হবে।

৫. সবার আগে ঘরের জিনিসপত্র পরিষ্কার রাখুন। নোংরা জিনিসপত্র থেকে দুর্গন্ধ ছড়ায় ঘরে।

৬. রান্নাঘরের বাসনপত্রের দুর্গন্ধ দূর করতে এক কাপ ভিনিগার পাত্রে নিয়ে তা কিছুক্ষণ ফুটিয়ে ধুয়ে ফেলুন। এ ছাড়া যে কোনও দুর্গন্ধের জায়গাতেই ব্যবহার করতে পারেন ভিনিগার।

৭. আপনার ময়লার ঝুড়িটিকে আধুনিক করে তুলুন। অনেক সময়েই সাধারণ ময়লার ঝুড়ি উন্মুক্ত এবং নোংরা অবস্থায় পড়ে থাকে। ফলে তা থেকে খারাপ গন্ধ বের হয়। তাই বিনকে করে তুলুন স্মার্ট অ্যান্ড অ্যাডভান্সড।

৮. সহজে ঘরের দুর্গন্ধ দূর করতে ব্যবহার করতে পারেন সুগন্ধী মোমবাতি। অফিস থেকে বাড়ি ফিরে এসে জ্বালিয়ে দিন সুগন্ধী এই মোমবাতি। ঘর ভরে যাবে সুবাসে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top