সকল মেনু

পর্দা নামল রিও অলিম্পিকের

rio-home_28979খেলা ॥ হটনিউজ২৪বিডি.কম : জমকালো এক সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নেমেছে রিও অলিম্পিক ২০১৬ এর। জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে মারাকানা স্টেডিয়ামে প্রবেশ করেন। এরপর টোকিওর গভর্নর ইউরিকো কোকের হাতে পতাকা তুলে দেয়া হয়েছে। ২০২০ সালে জাপানের টোকিও শহরে অনুষ্ঠিত হবে পরবর্তী অলিম্পিক গেমস।

৫ আগস্ট পর্দা ওঠে রিও অলিম্পিকের। গেল ১৬টি দিন ৩০৬টি পদকের জন্য লড়াই করে পৃথিবীর বিভিন্ন দেশের সেরা সেরা অ্যাথলেটরা। এবারের অলিম্পিকে ২০৬টি দেশের ১১ হাজার অ্যাথলেট ও উদ্বাস্তুরা পদকের জন্য লড়াই করেন।

রিও অলিম্পিকের সমাপনী অনুষ্ঠান ব্রাজিলের স্থানীয় সময় রবিবার রাত ৮টায় শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানের মতো সমাপনী অনুষ্ঠানেও থাকে নানা আয়োজন ও আকর্ষণ। তিন ঘণ্টাব্যাপী চলে এই সমাপনী অনুষ্ঠান। পৃথিবীর নানা প্রান্তের কোটি কোটি দর্শক টেলিভিশনের পর্দায় সমাপনী অনুষ্ঠান উপভোগ করেন।

আতশবাজির ঝলকানি। লেজার শো। কার্টুনের মাধ্যমে বিভিন্ন বিষয় তুলে ধরা। আনুষ্ঠানিকতা। কোনো কিছুরই কমতি ছিল না। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান টমাস বাখ রিও অলিম্পিককে অসাধারণ বলে উল্লেখ করেন।

তিনি বলেন, রিওর মতো দারুণ একটি শহরে এটা একটি অসাধারণ অলিম্পিক ছিল। গেল ১৬ দিন সুসংগঠিত ব্রাজিল গোটা বিশ্বকে উৎসাহিত করেছে। পৃথিবীর খারাপ সময়ের মধ্যেও এই দিনগুলো নিরবচ্ছিন্নভাবে জীবনের জন্য আনন্দ দিয়ে গেছে।

৪ বছর পর জাপানের টোকিওতে বসবে গ্রেটেস্ট শো অন আর্থ-খ্যাত অলিম্পিক গেমসের পরবর্তী আসর।

তবে রিও অলিম্পিক শেষ হয়েছে যুক্তরাষ্ট্রের দাপটের মধ্য দিয়ে। ৩০৬টি স্বর্ণ পদকের ৪৬টিই জিতে নিয়েছে তারা। এ ছাড়া ৩৭টি রৌপ্য ও ৩৮টি ব্রোঞ্জপদক জিতেছে। সব মিলিয়ে তাদের পদক সংখ্যা ১২১টি।

যুক্তরাষ্ট্রের মোট পদকের প্রায় অর্ধেক পেয়েছে যুক্তরাজ্য। তাদের মোট পদক ৬৭। যার মধ্যে স্বর্ণ ২৭টি, রৌপ্য ২৩টি ও ব্রোঞ্জ ১৭টি। পদক তালিকায় তৃতীয় স্থান অর্জন করেছে চীন। ২৬টি স্বর্ণ, ১৮টি রৌপ্য ও ২৬টি ব্রোঞ্জসহ তাদের মোট পদক সংখ্য ৭০।

নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার অধিকাংশ অ্যাথলেট রিও অলিম্পিকে অংশ নিতে না পারলেও মোট ৫৬টি পদক নিয়ে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। তাদের ৫৬টি পদকের মধ্যে স্বর্ণ ১৯টি, রৌপ্য ১৮টি ও ব্রোঞ্জ ১৯টি। আর ১৭টি স্বর্ণ, ১০টি রৌপ্য ও ১৫টি ব্রোঞ্জ নিয়ে পঞ্চম স্থানে রয়েছে জার্মানি। পরবর্তী অলিম্পিকের আয়োজক জাপান অবস্থান করছে ষষ্ঠ স্থানে। তাদের মোট পদক ৪১। যেখানে স্বর্ণ ১২, রৌপ্য ৮ ও ব্রোঞ্জ ২১।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top