সকল মেনু

রান্নাঘরেই রয়েছে রূপচর্চার ৫ কার্যকর উপকরণ

153355homemade-beauty-tips-with-p

রান্নাঘর মানে শুধু রান্নাবান্নার স্থান নয়। রান্নাঘরে রয়েছে রূপচর্চার নানা উপকরণ। এ লেখায় তুলে ধরা হলো রান্নাঘরের রূপচর্চার পাঁচটি উপকরণ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
১. টি ব্যাগ
সময়মতো এক কাপ চা না হলে আমাদের অনেকেরই চলে না। আর এ সময়ে টি ব্যাগ বহু প্রয়োজনীয়তা মেটায়। তবে চা খাওয়ার পরই যে টি ব্যাগের চাহিদা শেষ হয়ে যায়, তা নয়। আপনি টি ব্যাগ ব্যবহার করতে পারেন চোখের চারপাশের ডার্ক সার্কল ও ফুলে যাওয়া দূর করতে। আপনার চোখের নিচে যদি কালো হয়ে যায় তাহলে ব্যবহৃত টি ব্যাগ সেখানে লাগিয়ে রাখুন পাঁচ মিনিট। তবে তা যদি ব্যবহারের আগে কিছুক্ষণ ফ্রিজে রাখা যায় তাহলে সবচেয়ে ভালো ফলাফল পাওয়া যাবে।
২. সবজির খোসা
বিভিন্ন সবজির খোসা রূপচর্চায় খুবই কার্যকর। কলার খোসার ভেতরের নরম অংশ ত্বকের ময়লা ওঠাতে খুবই কার্যকর। আপনার ত্বক যদি তামাটে বর্ণের হয়ে যায় তাহলে শুকনো কমলার খোসা গুঁড়ো করে পাউডার বানিয়ে তা দিয়ে ‘অ্যান্টি ট্যান ফেস প্যাক’ তৈরি করতে পারেন। এটি হলুদ ও মধুর সঙ্গে মিশিয়ে ব্যবহার করা যায়। এ ছাড়া আপনার ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা যদি নানা কারণে নষ্ট হয়ে যায় তাহলে পেঁপের খোসা ঘষে নিন।

৩. গমের ভুষি
রান্নাঘরের বাড়তি গমের ভুষি ব্যবহার করতে পারেন আপনার ত্বকের ব্ল্যাকহেড দূর করতে। এ ক্ষেত্রে সামান্য গমের ভুষির সঙ্গে এক চামচ দুধ ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এরপর তা স্ক্র্যাব হিসেবে ব্যবহার করুন।
৪. লেবু
লেবুর রস সংগ্রহের পর খোসা ফেলে না দিয়ে তা রূপচর্চায় ব্যবহার করা যায়। এটি কনুই, হাঁটু ও বগলের দুর্গন্ধ দূর করে স্বাভাবিক ত্বক ফিরিয়ে আনতে খুবই কার্যকর। তবে আপনার যদি শুষ্ক ত্বক থাকে তাহলে তা ব্যবহার না করাই ভালো।
৫. ডিমের সাদা অংশ
ডিমের কুসুম সংগ্রহের পর যদি আপনার রান্নাঘরে সাদা অংশ থেকে যায় তাহলে তা রূপচর্চায় ব্যবহার করতে পারেন। ডিমের সাদা অংশ মুখে মেখে ফেলুন। কিছুক্ষণ পর তা শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বক টানটান করবে।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top