সকল মেনু

মুস্তাফিজের কাঁধে অস্ত্রোপচার আজ

mustafizur-rahman_26729খেলা ॥ হটনিউজ২৪বিডি.কম : কাটার মাস্টার খ্যাত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তরুণ বা-হাতি পেসার মুস্তাফিজুর রহমানের কাঁধে আজ বৃহস্পতিবার অস্ত্রোপচার করা হবে। লন্ডনের ফোর্টিয়াস ক্লিনিকের অভিজ্ঞ অর্থোপেডিক সার্জন এন্ড্রু ওয়ালেস ক্রিকেট দুনিয়ার এ নয়া সেনসেশনের বাঁ কাঁধে অস্ত্রোপচার করবেন। আজ সেখানকার স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টা) লন্ডনের বুপা ক্রোমওয়েল হাসপাতালে তার কঁধে অস্ত্রোপচার শুরু হবে বলে জানা গেছে। অপারেশনটা করতে ৩০ থেকে ৪০ মিনিট লাগতে পারে। অপারেশনের পর কয়েক ঘন্টা নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে তাকে। এর পর দেশে ফিরে ফিজিও এবং ট্রেনারের তত্ত্বাবধানে তার রিহ্যাবিলেশন কার্যক্রম চলবে। এর ফলে সব মিলিয়ে প্রায় ৫ মাসের মতো সময় তাকে মাঠের বাইরে থাকতে হবে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানায়, ওয়ালেস ২০০৬ সালের ২৭ মার্চ লন্ডনের সেন্ট জন এন্ড সেন্ট এলিজাবেথ হাসপাতালে ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারের কাঁধেও অস্ত্রোপচার করেছিলেন। জানা যায়, অস্ত্রোপচারের সময় মুস্তাফিজের পাশে থাকার জন্য বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী ইতোমধ্যে লন্ডনে পৌঁছেছেন।

গত শনিবার বিসিবি কার্যালয়ে দেবাশীষ চৌধুরী মোস্তাফিজের অস্ত্রোপচার প্রসঙ্গে গণমাধ্যমকে জানান, অস্ত্রোপচারটি সাধারণ হলেও এর পুনর্বাসন জটিল। তিনি বলেন, অপারেশনের স্থায়িত্ব খুবই কম। আশা করছি ৩০ থেকে ৪০ মিনিটের মধ্যে অপারেশন হয়ে যাবে। কিন্তু এ অপারেশনের সবচেয়ে ক্রিটিক্যাল বা কমপ্লিেেটড দিক হচ্ছে পুনর্বাসনের সময়টা। অনেক সময় লাগে মাঠে ফিরতে। আমরা আশা করছি, সব ঠিকঠাক থাকলে ৫ থেকে ৬ মাসের মধ্যে মুস্তাফিজ মাঠে ফিরতে পারবেন।

দেবাশীষ চৌধুরী জানান, অস্ত্রোপচারের পর ওই দিন রাতেই হয়তো হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হবে মুস্তাফিজকে। তবে চিকিৎসকের তত্ত্বাবধানে থাকতে হতে পারে আরও ২-৩ দিন। কাঁধের চোট সারাতে গত মঙ্গলবার (২ আগস্ট) ম্যানচেস্টারের বিশেষজ্ঞ শল্য চিকিৎসক লেনার্ড ফ্রাঙ্কের শরণাপন্ন হয়েছিলেন টাইগার পেসার মোস্তাফিজুর রহমান। কিন্তু ফ্রাঙ্ক জানিয়েছেন, তিনি ২২ আগস্টের আগে মুস্তাফিজের কাঁধের চিকিৎসা চালাতে পারবেন না। ফলে অ্যান্ড্রু ওয়ালেসের শরণাপন্ন হন মুস্তাফিজ এবং দ্রুত অস্ত্রোপচার করিয়ে নিতে ওয়ালেসকেই বেছে নেয় বিসিবি।

এর আগে গত ২৯ জুলাই শুক্রবার তরুণ এ পেসারের কাঁধের চোট সারাতে অস্ত্রোপচারের পরামর্শ দেন শল্য চিকিৎসক টনি কোচার। সাসেক্স কাউন্টি ক্রিকেট ক্লাবের হয়ে ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্ট এবং রয়্যাল লন্ডন ওয়ানডে কাপে খেলার জন্য মুস্তাফিজ ইংল্যান্ডে গিয়েছিলেন। আইপিএল মাতানো এই বোলার প্রথম ম্যাচে নেমেই মাত্র ২৩ রান দিয়ে তুলে নেন চারটি উইকেট। পরের দিন ওভালে সারের বিরুদ্ধে খেলতে গিয়ে কাঁধের পুরনো ব্যথা মাথাচাড়া দিয়ে উঠায় পরের ম্যাচগুলোতে আর মাঠে নামতে পারেননি আইপিএলের সেরা উদীয়মান এ খেলোয়াড়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top