সকল মেনু

সুইমিংপুলে বিশ্ব রেকর্ড হাঙ্গেরির ‘লৌহ মানবীর’

সুইমিংপুলে বিশ্ব রেকর্ড হাঙ্গেরির 'লৌহ মানবীর'

 চার বছর আগে অল্পের জন্য পদক মিস করা হাঙ্গেরির কাতিনকা হোসসু এবার রিও অলিম্পিকে সুইমিংপুলে ঝড় তুলেছেন। মেয়েদের ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে প্রতিদ্বন্দ্বীদের অনেক পেছনে ফেলে স্বর্ণ জিতেছেন ‘লৌহমানবী’ নামে খ্যাত এই সাঁতারু। বিশ্ব রেকর্ড গড়তে তিনি সময় নিয়েছেন ৪ মিনিট ২৬.৩৬ সেকেন্ড।

একই ইভেন্টে ৪ মিনিট ৩১.১৫ সেকেন্ড সময় নিয়ে রোপ্য পদক জিতেছেন যুক্তরাষ্ট্রের মায়া ডির‌্যাডো। অন্যদিকে ব্রোঞ্জ পদক জেতা স্পেনের মিরেইয়া বেলমন্তে গার্সিয়ার সময় লেগেছে ৪ মিনিট ৩২.৩৯ সেকেন্ড।

মেয়েদের ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে প্রতিপক্ষের সঙ্গে বেশি সময়ের ব্যবধানে স্বর্ণ পদক জেতার অনন্য কীতি গড়লেন হাঙ্গেরির ‘জলকন্যা’। রেকর্ড গড়ে স্বর্ণ জয়ের পর হোসসু বলেন, ”আমি শুধু রেকর্ড গড়তে চাইনি। আমি এটা দুমড়ে-মুচড়ে দিতে চেয়েছিলাম।”

বিশ্ব চ্যাম্পিয়ন হোসসু যে রেকর্ড গড়বেন তা শনিবার বিকেলের হিটেই বোঝা গিয়েছিল। লন্ডনে ২০১২ অলিম্পিকে আগের বিশ্ব রেকর্ড (৪ মিনিট ২৮.৪৩ সেকেন্ড) গড়েছিলেন চীনের ইয়ে শিয়েন। সেবার মাত্র এক সেকেন্ডের জন্য চতুর্থ হয়েছিলেন হোসসু।

প্রসঙ্গত, বর্ষব্যাপী অক্লান্ত দৌঁড় কর্মসূচির জন্য তাকে “আয়রন লেডি” হিসেবে পরিচয় পান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top