সকল মেনু

একটি গনতান্ত্রিক দেশে এসব চলতে পারে না – কাজী রিয়াজুল হক

indexগৌরাঙ্গ লাল দাস , গোপালগঞ্জ প্রতিনিধি: বাংলাদেশ জাতীয় মানবধিকার কমিশনের নবনিযুক্ত চেয়ারম্যান কাজী রিয়াজুর হক বলেন, দেশে আইনের শাসন ও সকল মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে কমিশন কাজ করে যাবে।
দেশ যখন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে, ৭১’র পরাজিত শক্তি তখন সংগঠিত হয়ে উন্নয়নের গতি ধারাকে ব্যাহত করার লক্ষ্যে দেশের মধ্যে  সন্ত্রাস ও জঙ্গিবাদী কার্যক্রম চালাচ্ছে। মানুষ হত্যা করছে। এতে মানুষের মৌলিক মানবধিকার লংঘিত হচ্ছে। একটি গনতান্ত্রিক দেশে এসব চলতে পারে না।
তিনি আজ শুক্রবার দুপুরে কমিশনের অন্যান্য সদস্যদের নিয়ে টুঙ্গিপাড়ায় জাতির পিতা  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ফাতেহাপাঠ ও বিশেষ মোনাজাত শেষে স্থানীয় সাংবাদিকদের কাছে তিনি এ সব কথা বলেন। পরে তিনি বঙ্গবন্ধু  ভবনে  যান। সেখানে রক্ষিত  পরিদর্শন বইয়ে মন্তব্য  লিখে তিনি স্বাক্ষর করেন।
‘বিএনপি বলেছে দেশে মানবধিকার বলে কিছুই নেই’ গনমাধ্যম কর্মীদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিদেশী মদদ পুষ্ট হয়ে  দেশে জঙ্গীবাদী কার্যক্রম চালিয়ে মানুষ হত্যা ও সন্ত্রাস করা হচ্ছে। তাদের যারা মদদ দিচ্ছেন, তারাই মূলত  মানুষ হত্যা করে মানবধিকার লংঘন করছেন। মানবাধিকার হচ্ছে বেঁচে থাকার অধিকার। কিন্ত তারা মানুষ হত্যা করে মানবাধিকার  কেড়ে নিচ্ছে।
মানবধিকার কমিশনের চেয়ারম্যান আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা জীবন এদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠায় সংগ্রাম করেছেন। যার ফলশ্রুতিতে আমরা একটি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ পেয়েছি। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল এদেশকে একটি সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠিত করা। বিশ্বের বুকে একটি উন্নত ও সমৃদ্ধ জাতি হিসেবে আমাদের পরিচিতি দেয়ার। শেখ হাসিনার নেতৃত্বে জাতির পিতার সে স্বপ্ন পূরনে আমরা কাজ করে যাবো।
কমিশনের সার্বক্ষনিক সদস্য মোঃ নজরুল ইসলাম, অবৈতনিক সদস্য অধ্যাপক আখতার হোসেন, এনামূল হক চৌধুরী, বেগম নুরুন্নাহার ওসমান, সহকারী পরিচালক এম, রবিউল ইসলাম, জয়দেব চক্রবর্তী প্রমূখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top