সকল মেনু

সাড়ে ৪ কোটি টাকা ভ্যাট ফাঁকি : স্টারের বিরুদ্ধের মামলা

star-kabab_25379হটনিউজ২৪বিডি.কম : ৪ কোটি ৬৩ লাখ টাকার ভ্যাট ফাঁকির অভিযোগে রাজধানীর নামি খাবারের দোকান স্টার কাবাব, রেস্তোরাঁ, হোটেল ও বেকারির বিরুদ্ধে মামলা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) স্টারের ১১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে সংশ্লিষ্ট এলাকার ভ্যাট কমিশনারেটের কার্যালয়ে বৃহস্পতিবার মামলাগুলো করেছে।

এনবিআরের মূল্য সংযোজন কর বিভাগের নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক বেলাল হোসাইন চৌধুরী বলেন, একই মালিকের এই সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির অনেক অভিযোগ পাওয়ার পর গত ১৮ এপ্রিল একযোগে এই অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে পাওয়া তথ্য-প্রমাণ নিরীক্ষা করে এ সব প্রতিষ্ঠান ভ্যাট ফাঁকি দিয়েছে বলে প্রমাণ পেয়েছি। তার ভিত্তিতে যে যে এলাকায় এই রেস্টুরেন্ট-হোটেল-বেকারি অবস্থিত, সেই সব এলাকার স্ব স্ব ভ্যাট কমিশনারেট কার্যালয়ে এসব মামলা দায়ের করা হয়েছে।

তিনি বলেন, কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ এলে ভ্যাট কমিশনারেটের কার্যালয়ে মামলা দায়ের করা হয়। ব্যক্তির ক্ষেত্রে থানায় মামলা হয়।

জানা যায়, ‘স্টার হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট’ শীতাতপ নিয়ন্ত্রিত হোটেল এবং রেস্টুরেন্ট হওয়া স্বত্ত্বেও দাখিল পত্রে শীতাতপ নিয়ন্ত্রিত ও শীতাতপ নিয়ন্ত্রিত নয় দুইভাবেই ভ্যাট পরিশোধ করে, যা ভ্যাট আইন পরিপন্থী। এ ছাড়া উল্লেখযোগ্য অনিয়ম হলো- প্রায় সব ইউনিটে কাঁচা চালান ইস্যু করে, ইসিআর থাকা সত্ত্বেও সেবা সরবরাহের সব ক্ষেত্রে ইসিআর চালান দেয় না, বড় ধরনের পার্সেলের ক্ষেত্রে সাদা নিজস্ব চালান ব্যবহার করে, নিজস্ব প্যাডে ও সাদা কাগজে হাতে লেখা বিল প্রদান করে, অনেক ক্ষেত্রেই তারা ইসিআর চালান বা কাঁচা চালান-কোনো ধরনের চালান ইস্যু না করেই হাতে হাতে টাকা গ্রহণ করে এবং মূল্য তালিকায় ভ্যাট অন্তর্ভুক্ত/বহির্ভূত উল্লেখ না করে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি দিয়ে আসছে।

আর এসব অপরাধ মূল্য সংযোজন কর (মূসক) আইন, ১৯৯১-এর ধারা ৩৭ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। অভিযানে জব্দকৃত দলিলাদি পরীক্ষা-নিরীক্ষা করে সুদসহ সর্বমোট ৪ কোটি ৬৩ লাখ টাকার রাজস্ব ফাঁকি উদঘাটন করে প্রতিবেদনসহ মামলার জন্য পেশ করে হলে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করা হয়। আর অনিয়ম মামলাগুলো বিচার ও ন্যায়-নির্ণয়নের জন্য বিভিন্ন ভ্যাট কমিশনারেটে পাঠানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top