সকল মেনু

আমাদের খাদ্যের কোন অভাব নাই- মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া

index ডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, আগামী ৩/৪ দিনের মধ্যে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হবে। বন্যা কবলিত লোকজন ঘরে ফিরে গেলে খাদ্য সহযোগীতাসহ যার যা প্রয়োজন সে হিসেবে পুর্ণবাসন করা হবে। আমাদের খাদ্যের কোন অভাব নেই।
ত্রান মন্ত্রী আজ সকালে কুড়িগ্রাম সার্কিট হাউজে বন্যা দুর্গত এলাকা পরিদর্শন ও ত্রান বিতরন করতে এসে সাংবাদিকদের এসব কথা বলেন।
তিনি আরো বলেন, ক্ষতিগ্রস্থ কৃষকদের জন্য কৃষি ঋনসহ সকল প্রকার সহযোগীতার ব্যবস্থা নেয়া হয়েছে। ক্ষয় ক্ষতির হিসাব নির্ধারন করে বিভিন্ন মন্ত্রনালয়ের মাধ্যমে পুর্ণবাসন ও সংস্কারের কাজ করা হবে। প্রধান মন্ত্রীর নির্দেশে বন্যার্তদের জন্য কাজ করা হচ্ছে। মধ্য আগষ্টে আরো একটি বন্যার আশংকা প্রকাশ করেন তিনি।
পরে তিনি কুড়িগ্রামের রৌমারী উপজেলার বন্যা দুর্গত এলাকা পরিদর্শন ও ত্রান বিতরন করেন। এসময় উপস্থিত ছিলেন কুড়িগ্রাম-৪ আসনের সংসদ সদস্য রুহুল আমিন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ রিয়াজ আহমেদ, দুর্যোগ ও ত্রান মন্ত্রানলয়ের সচিব মোঃ শাহ্ কামাল, কুড়িগ্রাম জেলা প্রশাসক খান মোঃ নুরুল আমিন, রৌমারী উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ জাকির হোসেন, সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মিনু প্রমুখ।
এদিকে কুড়িগ্রামে ব্রহ্মপুত্র ও ধরলার পানি কমতে থাকায় জেলায় সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। তবে দুর্ভোগ কমেনি বানভাসী মানুষ জনের।
বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় বানভাসী কিছু পরিবার বাড়ী-ঘরে ফিরতে শুরু করেছে। নদ-নদী তীরবর্তী চর ও দ্বীপচরসহ নিন্মাঞ্চলের ঘর-বাড়ী থেকে দ্রুত পানি নেমে না যাওয়ায় ঘরে ফিরতে পারছে না এসব এলাকার পরিবার গুলো। অনেক পরিবার ১০/১২ দিন ধরে বাঁধ ও পাকা সড়কে গবাদি পশু নিয়ে মানবেতর জীবন-যাপন করছে। খাদ্য, বিশুদ্ধ খাবার পানিসহ গো-খাদ্যের সংকট চরম আকার ধারন করছে বন্যা দুর্গত এলাকা গুলোতে।
সরকারী-বেসরকারী ভাবে ত্রান তৎপরতা অব্যাহত থাকলেও প্রয়োজনের তুলনায় তা অপ্রতুল।
জেলা প্রশাসক খান মোঃ নুরুল আমিন জানান, এ পর্যন্ত জেলায় বন্যার্তদের জন্য ১২শ ৭৫ মেট্রিক টন চাউল ও ৩৮ লাখ টাকা বিতরন করা হয়েছে।
স্থানীয় পানি উন্নয়ন বোর্ড জানায়, কুড়িগ্রামে ব্রহ্মপুত্র ও ধরলার পানি হ্রাস পেয়ে বিপদসীমার সামান্য নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top