সকল মেনু

বিশুদ্ধ পানির সংকট – চরম বিপাকে অর্ধলক্ষাধিক মানুষ

বন্যার পানিতে ঘরবাড়ি ডুবে যাওয়ায় পানি ওপর রান্না করছে ,খাবারের অপেক্ষায় শিশুরা- ছবি সদরপুর উপজেলা চরনাছিরপুরের- স্বদেশজমিন

উজান থেকে নেমে আসা পানিতে ফরিদপুরের পদ্মা নদী তীরবর্তী ৪ টি উপজেলার বিস্তির্ন এলাকা প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে ফসলীজমিসহ ঘরবাড়ি। পানিবন্দি হয়ে পড়েছে ৪ উপজেলার ১৭ টি ইউনিয়নের অর্ধলক্ষাধিক মানুষ। গবাদী পশু নিয়ে এসব মানুষ আশ্রয় নিয়েছে বেড়ীবাঁধসহ বিভিন্ন উঁচু স্থানে। বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ ঘোষণা করা হয়েছে।

ফরিদপুর সদর, চরভদ্রাসন, সদরপুর ও ভাঙ্গা উপজেলার বিস্তির্ন এলাকায় পানিবন্দি হয়ে রয়েছে অর্ধলক্ষাধিক মানুষ। সময় যত গড়াচ্ছে এসব এলাকার মানুষের দূর্ভোগ ততই বাড়ছে। বন্যা দূর্গত এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানির সংকট। স্বাস্থ্যসম্মত পয়ঃনিস্কাষণ ব্যবস্থা ভেঙ্গে পড়া ও একই স্থানে গবাদী পশু ও মানুষের অবস্থানের ফলে পরিবেশ দুষিত হওয়ার পাশাপাশি পয়ঃনিস্কাষণে পানিবন্দি মানুষের দূর্ভোগের মাত্রাও বেড়েছে। এরই মধ্যে বন্যাকবলিত এলাকার ৬০টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

চরভদ্রাসন উপজেলার গাজীরটেক এলাকায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙ্গে পদ্মার পানিতে তলিয়ে গেছে ২০ টি গ্রাম। পানির তোড়ে ভেসে গেছে ২ টি বাড়ির ঘরসহ ফসলী জমি। আলীয়াবাদ এলাকায় পানি প্রবেশ করায় ফরিদপুর-চরভদ্রাসন আঞ্চলিক সড়কটিও এখন হুমকির মুখে। পানি বাড়তে থাকলে যে কোনো সময় বন্ধ হয়ে যেতে পারে সড়ক যোগাযোগ ব্যবস্থা।

দূর্গত এলাকার মানুষেরা আশ্রয় নিয়েছে বেড়ী বাঁধ ও বিভিন্ন উঁচু স্থানে। ঘরবাড়ি তলিয়ে যাওয়ার সহায় সম্বল পানির নিচে ফেলেই তারা অবস্থান করছে খোলা আকাশের নিচে। বিস্তির্ন এলাকা পানির নিচে তলিয়ে যাওয়ায় কর্মহীন হয়ে পড়েছে বিপুল সংখ্যক মানুষ।  প্রশাসন থেকে ত্রাণ বিতরণ কার্যক্রম চললেও দেখা দিয়েছে গবাদী পশুর খাদ্য সংকট।

এদিকে বন্যার পানির কারনে দেখা দিয়েছে চর্মরোগসহ পানি বাহিত নানা রোগ। এ ধরনের রোগে পানিবন্দি মানুষসহ গবাদী পশুও আক্রান্ত হচ্ছে। পর্যাপ্ত পরিমানে চিকিৎসা ব্যবস্থা না থাকায় দ্রুত এ সমস্ত রোগ ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে।

ফরিদপুরের জেলা প্রশাসক সরদার সরাফত আলী জানান, পানিবন্দি মানুষের জন্য পর্যাপ্ত ত্রাণ সামগ্রী মওজুদ রয়েছে। ত্রাণ কার্যক্রমের অংশ হিসেবে ২৫০ মে.টন চাউল এবং ৬ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

আপনার মতামত দিন। পাঠকের মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top