অর্থ ও বাণিজ্য মৌলভীবাজার সারাদেশ

বড়লেখার সমনবাগের অর্থডক্স ‘টি’৭৮০ টাকা কেজি দরে বিক্রি হল

মৌলভীবাজার প্রতিনিধি:

বাংলাদেশ চা বোর্ডের নিয়ন্ত্রণাধীন নিউ সমনবাগ চা বাগানের উৎপাদিত অর্থডক্স ‘টি’ চট্টগ্রাম-টি নিলাম কেন্দ্রে মঙ্গলবার রেকর্ড মূল্য ৭৮০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। সর্বোচ্চ দামে বিক্রি হওয়ায় বাণিজ্যিকভাবে অর্থডক্স চা উৎপাদনে আগ্রহী হয়ে উঠেছে এ চা বাগান।

জানা গেছে, বাংলাদেশ চা বোর্ডের নিয়ন্ত্রনাধীন বড়লেখা উপজেলার নিউ সমনবাগ চা বাগানে এ বছর পরীক্ষামূলক ভাবে অর্থডক্স চা উৎপাদন করেন বাগানের মহা-ব্যবস্থাপক মো. শাহজাহান ও ব্যবস্থাপক মোহাম্মদ আলী খান। মঙ্গলবার চট্টগ্রাম-টি নিলাম কেন্দ্রে বিক্রির জন্য বাগানের উৎপাদিত ১৯৯ কেজি অর্থডক্স ‘টি’ তোলা হয়। ১৩ নম্বর অকশনে অর্থডক্স ‘টি”র দর উঠে ৭৮০ টাকা, যা কয়েক বছরের রেকর্ড মূল্য। ব্যতিক্রমী বিশেষ এ চা ক্রয় করে শ্রীমঙ্গলের গুপ্ত টি হাউজ।

মহা-ব্যবস্থাপক মো. শাহজাহান জানান, বাংলাদেশ টি বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল শাফিনুল ইসলাম অর্থডক্স চা ও সাতকরা চা উৎপাদনে তাদেরকে উদ্বুদ্ধ করেন। তার অনুপ্রেরণায় এ বছর নিউ সমনবাগ চা বাগানে বিশেষ ব্যবস্থায় পরীক্ষামূলক ১৯৯ কেজি অর্থডক্স চা উৎপাদন করা হয়। যা চট্টগ্রাম নিলাম কেন্দ্রের মঙ্গলবারের অকশনে রেকর্ড মূল্যে বিক্রি হয়। বিভিন্ন টি-হাউজ অর্থডক্স চায়ের জন্য যোগাযোগ করছে। এজন্য বাণিজ্যিকভাবে অর্থডক্স চা উৎপাদনে যাচ্ছে নিউ সমনবাগ চা বাগান।