সকল মেনু

ঋণের সঠিক ব্যবহার নিশ্চিতে নজরদারি বাড়াবে কেন্দ্রীয় ব্যাংক

4678_bdbank-290x151হটনিউজ২৪বিডি.কম : বেসরকারি খাতের ঋণ অনুৎপাদনশীল ও ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার না হয় তা নিশ্চিতে নজরদারি বাড়াবে কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার চলতি (২০১৬-১৭) অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) মুদ্রানীতি ঘোষণাকালে এ কথা জানান গভর্নর ফজলে কবির।

এ সময় ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজি হাসান, এস কে সুর চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. বিরূপাক্ষ পালসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মুদ্রানীতি ঘোষণাকালে গভর্নর ফজলে কবির বলেন, চলতি অর্থবছরের বাজেটে প্রাক্কলিত মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি সমন্বয় রেখে ৭ দশমিক ২ শতাংশ ধরা হয়েছে। অর্থনীতিতে বর্ধিত মুদ্রার চাহিদা পূরণে বেসরকারি বিনিয়োগের বিষয়টিতে গুরুত্ব দেওয়া হয়েছে। এ জন্য অভ্যন্তরীণ ঋণের মধ্যে বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি ১৪.৮ শতাংশ থেকে বাড়িয়ে প্রাক্কলন করা হয়েছে ১৬ দশমিক ৫ শতাংশ। এ ঋণ যাতে সঠিক খাতে ব্যবহার হয় সে ব্যাপারে সতর্ক থাকবে বাংলাদেশ ব্যাংক।

গভর্নর বলেন, বেসরকারি খাতের ঋণ যেন অভ্যন্তরীণ ও রফতানিমুখী পণ্য উৎপাদনের প্রকৃত প্রয়োজনে ব্যবহার হয় সেদিকে নজরদারি জোরদার করা হবে। ক্ষুদ্র ও মাঝারি খাতের অর্থায়ন যাতে সাশ্রয়ী সুদে হয় এ ব্যাপারেও নজরদারি থাকবে। পাশাপাশি ব্যাংকিং খাতের তারল্য প্রয়োজনে পুনঃঅর্থায়নে অর্থাৎ ক্ষুদ্র ও মাঝারি খাতে এবং পরিবেশবান্ধব সবুজ প্রকল্প খাতে অব্যাহত রাখা হবে।

এছাড়া অভ্যন্তরীণ ঋণের পাশাপাশি আন্তর্জাতিক বাজার থেকে বৈদেশিক মুদ্রায় সাশ্রয়ী সুদে অর্থ সংগ্রহের সুযোগও সরকারি-বেসরকারি উভয় খাতের জন্য আগের মতো উন্মুক্ত থাকবে।

গভর্নর আরো বলেন, মুদ্রানীতির ট্রান্সমিশন চ্যানেলগুলো অধিকতর কার্যকরের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে বিদ্যমান সমস্যা নিরসনে বিশেষ উদ্যোগ নেওয়া হবে।

নতুন মুদ্রানীতিতে মূল্যস্ফীতির গড় হার ৫ দশমিক ৮ শতাংশ প্রাক্কলন করা হয়েছে। ঘোষিত নতুন এই মুদ্রানীতিকে সতর্ক, সংযত ও সংকুলানমূলক বলছেন গভর্নর ফজলে কবির।

প্রসঙ্গত, কেন্দ্রীয় ব্যাংক প্রতি বছর দুবার (জুলাই ও জানুয়ারি) মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ করে থাকে। দেশের আর্থিক ব্যবস্থাপনায় মুদ্রানীতি খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে পরবর্তী ছয় মাসে অভ্যন্তরীণ ঋণ, মুদ্রা সরবরাহ, অভ্যন্তরীণ সম্পদ, বৈদেশিক সম্পদ কতটুকু বাড়বে বা কমবে এর একটি পরিকল্পনা তুলে ধরা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top