সকল মেনু

তুরস্কে ২৪ সাংবাদিককে গ্রেপ্তারে পরোয়ানা

Turkhjk-290x181হটনিউজ২৪বিডি.কম : তুরস্কে ২৪ সাংবাদিককে গ্রেপ্তারে পরোয়ানা জারি করা হয়েছে। এ ২৪ জনের মধ্যে রয়েছেন বহুল পরিচিত এবং পার্লামেন্টের প্রাক্তন সদস্য নাজলি ইলিয়াক।

দেশটির বেসরকারি সম্প্রচার মাধ্যম এনটিভির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আলজাজিরা অনলাইন।

সেনা ও পুলিশ সদস্য, বিচারক, শিক্ষক, সরকারি চাকরিজীবী ও অন্যান্য মিলে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর এ পর্যন্ত ৬০ হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার, বরখাস্ত ও অভিযুক্ত করা হয়েছে।
তবে শনিবার প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জানিয়েছেন, অভ্যুত্থান চেষ্টার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ১৩ হাজার লোককে আটক এবং প্রায় ৬ হাজার লোককে গ্রেপ্তার করা হয়েছে। ৩৭ হাজার ৫০০ লোককে চাকরিচ্যুত করা হয়েছে, এদের মধ্যে অধিকাংশই শিক্ষাখাতে নিয়োজিত ব্যক্তি।

শনিবার এরদোয়ান এক ফরমান (ডিক্রি) জারি করে ২ হাজার ৩৪১ প্রতিষ্ঠান বন্ধ করে দেন। এসব প্রতিষ্ঠানের মধ্যে শিক্ষা, চিকিৎসা, ট্রেড ইউনিয়নজাতীয় প্রতিষ্ঠান রয়েছে।

ব্যর্থ অভ্যুত্থানের পর ৩ মাসের জন্য দেশটিতে জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট এরদোয়ান। জরুরি অবস্থায় কোনো কারণ ছাড়াই যেকোনো ব্যক্তিকে ৩০ দিন আটকে রাখার ক্ষমতা পেয়েছে প্রশাসন। তা ছাড়া এ সময়ে যেকোনো ইস্যুতে পার্লামেন্ট ছাড়াই আইন জারি ও রোধ করতে পারবে সরকার।

তুরস্ক সরকারের ব্যাপকভিত্তিক ধরপাকড়ের সমালোচনা করছে দেশটির পশ্চিমা মিত্ররা। তাদের ভাষ্য, তুরস্ক কর্তৃত্ববাদের অধীনে চলে যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top