সকল মেনু

৬০ কোটি ডলারের সফটওয়্যার চুরি করেছে মার্কিন নেভি!

21-9-290x163হটনিউজ২৪বিডি.কম : প্রায় ৬০ কোটি ডলার মূল্যমানের সফটওয়্যার চুরি করেছে মার্কিন নৌবাহিনী। এমন অভিযোগ তুলে যুক্তরাষ্ট্রেরই একটি আদালতে মামলা করেছে জার্মানির সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান বিট ম্যানেজমেন্ট সফটওয়্যার।

কোম্পানিটির অভিযোগ, মার্কিন নেভি কোনো ধরনের অনুমতি ছাড়াই তাদের থ্রিডি মডেলিং সফটওয়্যার বিএস কনট্যাক্ট জিও এর কয়েক হাজার কপি ব্যবহার করছে।

মার্কিন ফেডারেল আদালতে দায়ের করা মামলার এজাহারে বলা হয়েছে, বিটম্যানেজমেন্ট ২০১১ সালে মার্কিন নেভির সঙ্গে একটি চুক্তিতে আবদ্ধ হয়। পাইলট প্রজেক্ট চলাকালে তারা নেভি কম্পিউটারে তাদের সফটওয়্যারটির ৩৮টি কপি ইনস্টল করে। ২০১৩ সালে কোম্পানিটি বলে, তারা নেভির সঙ্গে আরো বড় পরিসরে কাজ করতে চায়। এবং এরই পরিপ্রেক্ষিতে তারা সফটওয়্যারের কপি প্রটেক্টশন ডিজেবল করে দেয়। ফলে নেভি এটি ইচ্ছেমতো ব্যবহারের সুযোগ পায়।

বিটম্যানেজমেন্টের অভিযোগ, ওই ব্যাপারটি আলোচনার মধ্যেই সীমাবদ্ধ ছিল। সফওয়্যার উন্মুক্ত করে দেয়ার ব্যাপারে পরবর্তীতে নেভির সঙ্গে আর চুক্তি হয়নি। কিন্তু নেভি অবৈধভাবে সরকারের ৫ লাখ ৬০ হাজার কম্পিউটারে সফটওয়্যারটি ইনস্টল করেছে কোম্পানির লাইসেন্স পলিসি না মেনেই। যেখানে তারা মাত্র ৩৮ কপির টাকা তাদের দিয়েছে।

বিট ম্যানেজমেন্ট প্রত্যেক কপির দাম ধরেছে ১ হাজার ৬৭ ডলার। সে হিসাবে নেভির কাছে তাদের পাওনা ৫৯ কোটি ৬৩ লাখ ৮ হাজার ১০৩ ডলার।

তবে এ বিষয়ে নেভির পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।
তথ্যসূত্র: পিসি ম্যাগ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top