সকল মেনু

কুড়ি বছর পর পাকিস্তানের লর্ডস জয়

eng vs pak_21638খেলা ॥ হটনিউজ২৪বিডি.কম : লর্ডস টেস্ট শুরুর আগে গোটা পাকিস্তান দলকে নিয়ে যা কথা হয়েছে তার চেয়ে বেশি হয়েছে মোহাম্মদ আমিরকে নিয়ে। ২০১০ সালে ক্রিকেটের মক্কায় স্পট ফিক্সিং কেলেংকারির সঙ্গে জড়িয়ে পাকিস্তানের ক্রিকেটকেই কলংকিত করেছিলেন। সেই ঘটনার ৬ বছর পর আবার ইংল্যান্ড সফরেই আমিরের টেস্টে প্রত্যাবর্তন হলো। কেমন হবে আমিরের টেস্টে ফেরা বা ইংলিশরাই তাকে কিভাবে স্বাগত জানাবেন টেস্ট শুরুর আগে থেকেই এসব ফলাও প্রচার করে আসছিল ইংলিশ গণমাধ্যম।

আমির প্রত্যাবর্তন টেস্টে হয়তো খুব একটা আলো ছড়াতে পারেননি। কিন্তু তার সতীর্থরা পাকিস্তানকে ৭৫ রানের মহাগুরুত্বপূর্ণ জয় এনে দিয়েছেন। এর আগে পাকিস্তান লর্ডসে টেস্ট জিতেছিল সেই ১৯৯৬ সালে। আমিরও টেস্ট ক্রিকেটে ফিরেই জয় দেখলেন। কোচ মিকি আর্থার ও নতুন প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক দায়িত্ব নিয়েই ইংল্যান্ডের বিরুদ্ধ কন্ডিশনে সাফল্য এনে দিলেন। এক কথায় পাকিস্তান যেন লর্ডসই জিতে নিলো। এ জয়ের ফলে ৪ ম্যাচ টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সফরকারীরা।

পাকিস্তান তাদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে সংগ্রহ করে ৩৩৯ রান। জবাবে ইংল্যান্ড প্রথম ইনিংসে করে ২৭২ রান। পাকিস্তান টেস্টের চতুর্থ দিন রোববার সকালে দ্বিতীয় ইনিংসে ২১৫ রান করে অলআউট হয়ে যায়।

তাতে ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৮৩ রান। সেই রান তাড়া করতে নেমে ২০৭ রানেই গুটিয়ে যায় ইংলিশরা। ফলে চতুর্থ দিনেই জিতে যায় সফরকারী পাকিস্তান। এর আগে ১৯৯৬ সালে ওয়াকার ইউনুস ও মুস্তাক আহমেদরা লর্ডসে টেস্ট জিতেছিলেন। ২০ বছর পর তাদের উত্তরসূরিরা লর্ডসে টেস্ট জয়ের স্বাদ নিল।

পাকিস্তানের এমন জয়ে সবচেয়ে বড় কৃতিত্ব ইয়াসির শাহর। তার ১৩ টেস্টের ক্যারিয়ারে এই প্রথম ১০ উইকেট শিকার করলেন। তাও আবার এশিয়ার প্রথম বোলার হিসেবে লর্ডসে ১০ উইকেট এবং লর্ডসের ১৩২ বছরের ইতিহাসে দ্বিতীয় কোনো লেগ স্পিনার হিসেবে।

তার পাশাপাশি কৃতিত্ব দিতে হবে অধিনায়ক মিসবাহ-উল-হককেও। তিনি প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ের সময় হাল ধরে ইংল্যান্ডে ও লর্ডসে নিজের প্রথম টেস্টে সেঞ্চুরি হাঁকান।

জয়সূচক উইকেট নিয়ে টেস্টটি স্মরণীয় হয়ে থাকল আমিরের জন্য। এই মাঠেই ২০১০ সালে ম্যাচ পাতানোর সঙ্গে জড়িয়ে নিষিদ্ধ হন তিনি। নিষেধাজ্ঞা থেকে ফিরে এসে ৬ বছর পর সেই মাঠেই বল হাতে নামেন তিনি। দুই ইনিংসে ৩ উইকেট নিলেও এই টেস্টটি তার জন্য খুবই স্মরণীয় হয়ে থাকবে।

অবশ্য ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন দুই ইনিংসে ১০ উইকেট শিকার করা ইয়াসির শাহ। ২২ জুলাই ম্যানচেস্টারে ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার দ্বিতীয় টেস্ট শুরু হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top