সকল মেনু

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির সামান্য উন্নতি

index ডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রাম প্রতিনিধি: গত ২৪ ঘন্টায় কুড়িগ্রামে ব্রহ্মপুত্র নদের পানি চিলমারী পয়েন্টে ১০ সেন্টিমিটার হ্রাস পেয়ে এখনও বিপদসীমার ৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কমতে শুরু করেছে অন্যান্য নদীর পানিও। পানি কমতে শুরু করায় কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে। তবে দুর্ভোগ কমেনি বন্যা কবলিত মানুষজনের। এখনো পানি বন্দী জীবন-যাপন করছে প্রায় ৩০ হাজার মানুষ। বন্যা দুর্গত এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও খাদ্য সংকট। সেই সাথে চারনভুমি তলিয়ে থাকায় গো-খাদ্যের সংকট দেখা দিয়েছে।
সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের চরপারতীপুরের নছিমন বেওয়া ও খাদিজা খাতুন জানান, নদীর পানি কমতে শুরু করলেও ঘর-বাড়ী থেকে এখনো পানি নামে নাই। মেম্বার-চেয়ারম্যান কেউ আমাদের খোঁজ নেয় নাই। কোন রিলিফ পাই নাই। ছেলে-মেয়ে নিয়ে খাওয়া-দাওয়ার খুব কষ্টে আছি।
জেলা প্রশাসন সুত্রে জানায়, বন্যা কবলিতদের জন্য ৫শ মেট্রিক টন চাল ও ১০ লাখ টাকা বরাদ্দ চাওয়া হয়েছে। বরাদ্দ পেলে বিতরন করা হবে।
কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ মাহফুজুর রহমান জানান, গত ২৪ ঘন্টায় চিলমারী পয়েন্টে ব্রহ্মপুত্রের পানি ১০ সেন্টিমিটার হ্রাস পেয়ে বিপদসীমার ৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। হ্রাস পেয়েছে ধরলা, দুধকুমারসহ অন্যান্য নদীর পানিও।
এদিকে বুধবার কুড়িগ্রামের দুর্গত এলাকা পরিদর্শনে আসবেন দুর্যোগ ও ত্রান মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। তিনি বুধবার সকাল সাড়ে ১১ টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে মতবিনিময় করবেন। পরে চিলমারী উপজেলায় বন্যা দুর্গত এলাকা পরিদর্শন ও ত্রান বিতরন করবেন বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top