জাতীয় লাইফ স্টাইল হটনিউজ স্পেশাল

নাড়ির টানে প্রবাস থেকেও ফিরছে মানুষ

index শামছুজ্জামান নাঈম, মালয়েশিয়াঃ মুসলিম জাতির জন্য অনন্দময় দিন হলো ঈদ। সেই বাঁধভাঙ্গা অনন্দ আত্মীয়-স্বজনদের সঙ্গে উপভোগ করতে শুধু রাজধানী ঢাকা নয় সুদুর প্রবাস থেকেও নাড়ির টানে আপন ভুমে ফিরছে মানুষ।

এদিনটিকে ঘিরে কিছুদিনের জন্য হলেও ইট কাঠের শহুরে জীবনকে ছুটি দিয়ে ব্যস্ততার লাগাম টেনে গ্রামে যাচ্ছে মানুষ আরোও বেশি পরিতৃপ্তি পাওয়ার আশায়।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় মালয়েশিয়া থেকেও প্রবাসীরা ঈদ উদযাপন করতে ছুটছেন স্বদেশের পানে। এরই মধ্যে মালয়েশিয়া ছেড়েছেন অনেক প্রবাসী বাংলাদেশী৷

চাহিদা বেশি হওয়ায় টিকেটের বাড়তি দাম হলেও এতে সমস্যা নেই ঘরমুখো মানুষের। যেভাবেই হোক টিকেট পাওয়া চাই। তবে অনেকেই ঈদের এক মাস আগেই টিকেট কনফার্ম করে রেখেছেন।

কুয়ালালামপুরে বিমানের টিকিট বিক্রয়কারী কয়েকটি ট্রাভেল এজেন্সি ঘুরে দেখা যায় ঈদের দুই সপ্তাহ আগেই প্রায় ৯০ শতাংশ টিকেট বিক্রী হয়ে গেছে।

বেলসাই ট্রাভেল এন্ড ট্যুরস এর কর্মকর্তা আরবিনা ইমরান জানান, প্রতিবারের ন্যায় এবারও ঈদ উপলক্ষে স্বদেশগামী যাত্রীদের ভিড় একটু বেশিই। তবে পর্যাপ্ত পরিমান টিকিট রয়েছে।

অন্যদিকে কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমান বন্দরে স্বাভাবিকের থেকে একটু বেশি ভিড় লক্ষ্য করা গেছে। স্বদেশমুখী যাত্রীদের উপস্থিতিও উপস্থিতি দৃশ্যমান।

মালয়েশিয়া থেকে ঈদ উদযাপন করতে বাংলাদেশে যাচ্ছেন সুনামগঞ্জ জেলার মোহাম্মাদ কামরুল হাসান রতন। তিনি জানান, বিভিন্ন কারনে অনেকদিন পরিবারের সকলের সঙ্গে ঈদ উদযাপন করা হয় না। এবার অনেক আগে থেকেই টিকেট কিনে রেখেছি ঈদ এ বাড়ি যাবো বলে।

আবু কাউসার নামে আরও একজন জানান, আমি আমার আত্মীয়-স্বজনদের সঙ্গে সবসময় ঈদ উদযাপন। প্রতিবারের ন্যায় এবারও দেশে যাচ্ছি।

মালয়েশিয়ায় গৃহায়ন শিল্পে কাজ করা লক্ষ্মীপুরের জয়নাল আবেদিন জানান, সাত বছর পর দেশে যাচ্ছি। কতদিন আত্মীয়-স্বজনদের সঙ্গে ঈদ করতে পারি না। কখন তাদের কাছে গিয়ে পৌঁছাবো সেই অপেক্ষায় আছি।