সকল মেনু

আমাজন আদিবাসী গোষ্ঠির জীবনযাপন এবং তাদের দুঃখ-কষ্ট

2015_07_01_04_09_05_gn9ia6i_19404হটনিউজ২৪বিডি.কম : বিশ্বের সবচেয়ে বড় চিরহরিৎ বন আমাজন। অনেকে একে মহাবন আমাজন নামেও চেনে। যুগ যুগ ধরে রহস্য আর বিচিত্র সব গল্পকথার জন্ম দিয়ে আসছে এই আমাজন। কিছু বছর আগ পর্যন্ত এই মহাবনের বিপুল সাম্রাজ্যের সবটুকু অংশে পা ফেলতে পারেনি মানুষ। কিন্তু প্রযুক্তির উন্নয়ন আর অনুসন্ধানী মানুষের দুর্নিবার আগ্রহের ফলে আমাজনকে মাথানত করতে হয়েছে পরাক্রমশীল মানুষের কাছে। আর এই মাথানত করায় মহাবন আমাজনের যে বিশেষ কোনো লাভ হয়নি তা আমরা এতোদিন পর অনুধাবণ করতে পারছি। সম্প্রতি পর্তুগিজ আলোকচিত্রী দানিয়েল রড্রিগজের তোলা ছবির কল্যাণে আমাজনে বসবাসরত মানুষদের দুর্দশার কথা জানতে পেরেছি। বংশ পরম্পরায় আমাজন বনের আদিবাসী গোষ্ঠি নিজেদের মতো প্রকৃতির সঙ্গে বন্ধুত্ব করে টিকে ছিল। কিন্তু কথিত সভ্য দুনিয়ার মানুষের উপর্যুপরি আগমন আর ভিন্ন সংস্কৃতির আবহে এখন আদিবাসীদের জীবন ক্রমশ সমস্যায় পরিপূর্ণ হয়ে ওঠেছে।

দানিয়েলের ছোটোবেলা থেকেই আমাজনের গহীন বনে ঘুরে বেড়ানোর শখ ছিল। যত বয়স বাড়তে থাকে, ততই সেই ছেলেবেলার শখ ডালপালা ছাড়িয়ে তীব্র ইচ্ছায় পরিণত হয়। বিশাল এই বনে ঘোরার জন্য অনেক চেষ্টা করে অর্থ জোগার করতে না পেরে দ্বারস্থ হয়েছিলেন পর্তুগাল সরকারের। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতা আর লাল ফিতের চক্করে শেষমেষ তাকে সরকারি সহায়তার স্বপ্ন ত্যাগ করতে হয়। এরপর পরিচিত বন্ধু-পরিজনদের কাছ থেকে টাকা ধার করেই এক প্রকার দানিয়েল চলে যান মহাবন আমাজনে। সেখানে তিনি নিজের চোখকে ক্যামেরার পেছনে বসিয়ে তুলে এনেছেন আমাজন বনের বিভিন্ন আদিবাসী গোষ্ঠির নিত্য দিনকার জীবনযাপন এবং তাদের কষ্ট-দুঃখগাথা। আমাজনে ঢোকার সময়ে প্রায় জীবনের ঝুঁকি নিয়েই পথ চলতে হয়েছিল দানিয়েলকে। অবৈধ কাঠপাচারকারী থেকে শুরু করে চোরাশিকারীদের বেশ দক্ষতার সঙ্গে এড়িয়ে যেতে হয়েছে তাকে। এছাড়াও আমাজনের এমনও অনেক আদিবাসী গোষ্ঠি আছে যারা কখনও তাদের বনের বাইরের কোনো মানুষকে দেখেনি। তাদের সঙ্গে কাজ করতেও দানিয়েলকে যথেষ্ট বেগ পেতে হয়েছে।
আমি আফ্রিকা ও অন্যান্য প্রত্যন্ত অঞ্চলে গিয়েছি, যেখানে অন্তত মানুষ ক্যামেরা চেনে। কিন্তু এই একবিংশ শতাব্দীতে আমাজনে আমি এমনও মানুষ দেখেছি যারা ক্যামেরা, কম্পিউটার দেখেনি। বরংচ তারা যখন হেলিকপ্টার দ্যাখে তখন তারা বিস্মিত হয়ে যায়। প্রথমে তাদের সঙ্গে ভাব বিনিময়ে বেশ কষ্ট হলেও একটা সময় আমরা সহজ হয়ে গিয়েছিলাম। তারা বেশ বন্ধুভাবাপন্ন এবং আমাকে সহজ ভাবেই গ্রহন করেছিল। দানিয়েলের এই বক্তব্যের মাঝেই অনেক ঘটনা উঠে এসেছে যা বহুদূর থেকে আমাদের জানা সম্ভব নয়। কিন্তু দানিয়েল যখন আমাজনে তোলা তার ছবিগুলোকে সবার সামনে সাদাকালো আকারে প্রদর্শন করে তখন একদিকে যেমন দানিয়েলের কাজের স্বচ্ছতা এবং সততা প্রকাশ পায়, তেমনি আমাজনের গহীণ বণের অন্ধকারাচ্ছন্ন পরিস্থিতিরও আঁচ পাওয়া যায় সহজেই।

নিউইয়র্ক শহরে ১২ বছরে যত পানি ব্যবহৃত হয় আমাজন নদীতে তার চেয়েও বেশি পানি প্রবাহিত হয় একদিনে। গোটা পৃথিবীর পরিচ্ছন্ন পানির ২০ ভাগ বয়ে চলে এই নদীতে, আমাজনে আছে ৩০০০ প্রকারের ফল। তবে খাওয়ার যোগ্য ফল আছে মাত্র ২০০ প্রকারেরবলা হয়, আমাজন একটি দৈত্যাকৃতি ফলের বাগান যা বিকশিত হয়েছে ৩০০০ বছর আগে, পৃথিবীর অক্সিজেনের ২০% আসে আমাজন বন থেকে, ৩০০ পাউন্ড ওজনের আরাপাইমাম মাছ বাস করে আমাজনে। এর গায়ের চামড়া বর্মের মতো শক্ত যার কারণে সে নিরাপদ থাকে মাংসাশী পিরানহার কামড় থেকে। সাহারা মরুভূমি থেকে প্রতি বছর ৪০ মিলিয়ন টন বালি উড়ে আসে আমাজনে!

আমাজনে এমন অনেক আদিবাসী গোষ্ঠী আছে বহির্বিশ্বের সঙ্গে যাদের কোনো সংযোগ নেই। মিথ রয়েছে কিছু বিজ্ঞানী আছেন যারা চান না এদের আবিষ্কার করা হোক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top