সকল মেনু

জার্মান পররাষ্ট্রমন্ত্রী,র সাথে ইপিবিএ কোষাধক্ষ শারফুদ্দিন আহমদ জুয়েল এর সাক্ষাৎ

index আবু তাহির ,ফ্রান্স: প্রায় ৫০০ বাংলাদেশিকে ‘অবৈধ অভিবাসী’ হিসেবে কালো তালিকাভুক্ত করেছে জার্মান সরকার। বৈধতার আইনি লড়াইয়ে তারা হেরে গেছেন বলে জানিয়ে দেশটির কর্তৃপক্ষ একটি প্রজ্ঞাপন জারি করলে ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশি এসোসিয়েশন জার্মান সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি প্রদান করে। এরই সূত্রধরে গত ২৭শে জুন হামবুর্গে জার্মান সরকারের  পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক  ভালটার স্টাইনমায়ার এর সাথে ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশি এসোসিয়েশন (ইপিবিএ) কোষাধক্ষ শারফুদ্দিন আহমদ জুয়েল এর এক সাক্ষাৎ  অনুষ্ঠিত হয়। এসময় জার্মান পার্লামেন্টের কয়েকজন সংসদ সদস্য উপস্থিত ছিলেন।

এসময়  পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক  ভালটার স্টাইনমায়ার ইপিবিএ নেতাকে আশ্বস্থ করে বলেন বিষয়টি অবশ্যই বিবেচনা করা হবে। তিনি বলেন  দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক আলোচনা চলছে।জার্মান সরকার সবসময় মানবিক দিকগুলো গুরুত্বসহকারে বিবেচনা করে বলেও তিনি জানান  ।

সূত্র মতে, অবৈধ অভিবাসী প্রশ্নে জার্মানিসহ ইইউভুক্ত দেশগুলো বেশ কয়েক বছর ধরে সরব। ওই জোটে থাকা ২৮ রাষ্ট্রের প্রত্যেকে একক এবং জোটগতভাবে অবৈধদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। জার্মানিতে প্রায় ৫০০ বাংলাদেশির বৈধতার আবেদন প্রত্যাখ্যাত হয়েছে বিধায় তাদের অবিলম্বে ওই ভূখণ্ড ছাড়তে হবে জানিয়ে বার্লিনস্থ বাংলাদেশ দূতাবাসে একটি কূটনৈতিক পত্র পাঠিয়েছে দেশটির পররাষ্ট্র দপ্তর। গত মাসে রাষ্ট্রদূত মোহাম্মদ আলী সরকার বরাবর পাঠানো ওই পত্রে উল্লিখিত অবৈধ বাংলাদেশিদের দেশে ফেরানোর প্রক্রিয়া দ্রুততর করার তাগিদ দেয়া হয়েছে। এ বিষয়ে গত ২৫শে এপ্রিল বার্লিনে স্টেট সেক্রেটারি লেভেল বৈঠকে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে আলোচনার বিষয়টিও উল্লেখ করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top