সকল মেনু

ই’তিকাফ শুরু আজ

Etikaf-Top20160623122949-290x151হটনিউজ২৪বিডি.কম : রমজানে আল্লাহর রহমত বরকত মাগফিরাত ও নাজাত লাভ তথা চূড়ান্ত নৈকট্য অর্জনের মাধ্যম হলো ই’তিকাফ। রমজান ছাড়াও বছরের অন্যান্য দিনগুলোতে ইতিকাফ করা সুন্নাত। আল্লাহ তাআলার নৈকট্য অর্জনে নিরবচ্ছিন্ন ইবাদাত বন্দেগিতে সময় কাটানো ও লাইলাতুল ক্বদর লাভের একমাত্র সুবর্ণ সুযোগ হচ্ছে ইতিকাফ।

ই’তিকাফ হচ্ছে নিজের নফসকে আল্লাহ তাআলার ইবাদাতে আবদ্ধ করা ও তাঁর সঙ্গে বন্ধুত্ব করা। আর সমস্ত মখলুক থেকে নিজেকে বিচ্ছিন্ন করে আল্লাহর জিকির-আজকারের মাধ্যমে নিজের অন্তরকে দুনিয়াবী কাজ-কর্ম থেকে বিরত রাখা।

ই’তিকাফের সর্বোত্তম সময় হচ্ছে রমজানের শেষ দশ দিন। সে হিসাবে এ বছর ২০ রমজান, ২৬ জুন সন্ধ্যা থেকে শুরু হবে ই’তিকাফ। ই’তিকাফে অংশগ্রহণকারীদেরকে এখন থেকেই প্রস্তুতি নেয়া আবশ্যক। কেননা ই’তিকাফে বসার পর দুনিয়াবি কোনো প্রকার কথা-বার্তা, লেন-দেন, ব্যবসা-বানিজ্য, চাকরি-বাকরি কোনো কিছুতেই অংশগ্রহণ সম্ভব নয়।

ই’তিকাফে বসার পূর্বে করণীয়-
>> পরিবারের ঈদের প্রস্তুতি সম্পন্ন;
>> ফিতরা আদায়ের ব্যবস্থা;
>> পরিবারের ব্যয়ভার বহনের ব্যবস্থা;
>> মসজিদে ইফতার-সেহরি পৌছানোর ব্যবস্থা;
>> দুনিয়াবি জরুরি সম্ভাব্য কাজের সমাধানের ব্যবস্থা সম্পন্ন করা।

সুতরাং ই’তিকাফে বসার পূর্বেই প্রয়োজনীয় পারিবারিক সকল সমস্যার সার্বিক ইন্তেজাম সম্পন্ন করা অতিব জরুরি। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ই’তিকাফের প্রস্তুতি নেয়ার তাওফিক দান করুন। আমিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top