অর্থ ও বাণিজ্য

ডিএসইতে পিই রেশিও কমেছে

Dhaka-st-290x152হটনিউজ২৪বিডি.কম : সপ্তাহের ব্যবধানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) দশমিক ৩৭ শতাংশ কমে ১৪ দশমিক ৩২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহে ডিএসইতে পাঁচ কার্যদিবস লেনদেনের মধ্যে দুদিন সামান্য ঊর্ধ্বমুখী হলেও বাকি তিনদিন দরপতন হয়েছে। আর বাজার নেতিবাচক থাকায় সব ধরণের মূল্য সূচকের পাশাপাশি কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। একই সঙ্গে হ্রাস পেয়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর। এতে পিই রেশিও কমে গেছে।

তবে পিই রেশিও ১৫ ঘরে থাকলে বিনিয়োগ নিরাপদ বলে মনে করেন বাজার বিশ্লেষকরা।
সূত্র মতে, বর্তমানে ডিএসইর পিই রেশিও অবস্থান করছে ১৪ দশমিক ৩২ পয়েন্টে। আগের সপ্তাহে যার অবস্থান ছিল ১৪ দশমিক ৩৭ পয়েন্ট। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর পিই রেশিও কমেছে দশমিক ০৫ পয়েন্ট বা দশমিক ৩৭ শতাংশ।

খাতভিত্তিক পিই অবস্থান, সপ্তাহশেষে ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৭ দশমিক ৭৫ পয়েন্টে, সিমেন্ট খাতের ২২ দশমিক ৭৫ পয়েন্টে, সিরামিক খাতের ২০ দশমিক ৫৬ পয়েন্টে, প্রকৌশল খাতের ১৩ দশমিক ৬২ পয়েন্টে, আর্থিক খাতে ১৯ দশমিক ৯০ পয়েন্ট, খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ২৬ পয়েন্টে, জ্বালানি ও বিদ্যুৎ খাতে ১২ দশমিক ৬৯ পয়েন্টে, সাধারণ বিমা খাতে ১৪ দশমিক ৫৮ পয়েন্টে, তথ্য ও প্রযুক্তি খাতে ২৮ পয়েন্টে, পাট খাতের ১৮৪ দশমিক ৬১ পয়েন্টে, বিবিধ খাতের ২২ দশমিক ৪২ পয়েন্টে, কাগজ ও মুদ্রণ খাতের দশমিক ১৭৫ দশমিক ২৬ পয়েন্টে, ওষুধ ও রসায়ন খাতের ২০ দশমিক ৯৭ পয়েন্টে, সেবা ও আবাসন খাতের ১৯ দশমিক ৭৫ পয়েন্টে, চামড়া খাতের ৩০ দশমিক ৮৬ পয়েন্টে, টেলিযোগাযোগ খাতে ১৫ দশমিক ৮০ পয়েন্টে, বস্ত্র খাতের ১১ দশমিক ৩২ পয়েন্টে এবং ভ্রমণ ও অবকাশ খাতের পিই রেশিও অবস্থান করছে ১৭ দশমিক ৬৭ পয়েন্টে।