সকল মেনু

দীর্ঘক্ষণ কাজ: অফিসে অশান্তি

Panorama__stres_hires.jpeg0_-290x181হটনিউযজ২৪বিডি.কম : লম্বা সময় অফিস থাকা, কাজের অতিরিক্ত চাপ শরীর এবং মনের উপর বিরূপ প্রভাব ফেলে। এই প্রভাব দীর্ঘ মেয়াদী ক্ষতির কারণও হয়।

কাজ করার জন্য অফিসের পরিবেশের বিকল্প অন্য কোনো কিছুই হতে পারে না। তবে যুক্তরাষ্ট্রের একদল গবেষক গবেষণা করে দেখেছেন যে, দীর্ঘসময় অফিসে বসে কাজ করলে কাজের চাপ মাথায় জেঁকে বসে, যা শারীরিক ক্ষতির কারণ হয়।

অনেক কর্মচারী এই চাপ থেকে রক্ষা পেতে নতুন চাকরির সন্ধানও করেন।
যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান স্টেইপেলস বিজনেস ইনক. দ্বিতীয় বার্ষিক কর্মক্ষেত্র বিষয়ক গবেষণার পরে এই তথ্য প্রদান করেছে।

ওয়ার্কপ্লেস ইনডেক্স নামক একটি তালিকা এই গবেষণার ফলাফল থেকে প্রকাশ করা হয়। যাতে বলা হয়েছে, গবেষণায় অংশ নেওয়া শতকরা ৬৪ ভাগ মানুষ জানিয়েছেন তাদের দৈনন্দিন মানসিক চাপে কাজের চাপে প্রভাবিত হয়। প্রায় অর্ধেক অংশগ্রহণকারীর মতে, কাজের চাপ তাদের বাধ্য করেছে এই চাপ বাদ দিয়ে নতুন কাজ খুঁজতে।

ওরসেস্টার বিজনেস জার্নাল এই গবেষণার ফলাফলের উপর ভিত্তি করে প্রতিবেদন প্রকাশ করে।
গবেষণায় মার্কিন যুক্তরাষ্ট্রের ৯৩৬ জন অফিসকর্মী এবং ১ হাজার ৫৯ জন ব্যবসায়ী নীতি নির্ধারক অংশ নেন।

গবেষকরা অফিসের পরিবেশের গুরুত্বের বিষয়ে আলোকপাত করেন। তারা মনে করেন অফিসের পরিবেশ কর্মীদের চাহিদার প্রতি সংবেদনশীল হওয়া উচিত। তারা আরও জানান, এই গবেষণায় অংশ নেওয়া ১৩ শতাংশ কর্মী কাজের চাপের কারণে অফিস কামাই করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top