সকল মেনু

এক দিনেই দুবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

koria1466565773-290x181আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : কয়েক ঘণ্টার মধ্যে দুবার মধ্যম পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বুধবার সকালে এ পরীক্ষা চালানো হয় বলে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

গত দুই মাসে চারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। এর প্রতিটিই ব্যর্থ হয়েছিল।
বুধবার স্থানীয় সময় সকাল ৬টায় পূর্ব উপকূল থেকে প্রথম দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়। এটি মধ্য আকাশেই বিস্ফোরিত হয়। এর কয়েক ঘণ্টা পর দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়। তবে এটি সফল হয়েছে কি না, তা জানা যায়নি।

মধ্যম পাল্লার যে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়েছে তার নাম মুসুদান। এটি ২ হাজার ৫০০ থেকে ৪ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এর সর্বনিম্ন দূরত্বের লক্ষ্যবস্তুতে রয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া। আর সর্বোচ্চ দূরত্বের লক্ষ্যবস্তুতে রয়েছে প্রশান্ত মহাসাগরের গুয়ামে অবস্থিত যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি।

ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পরপর দক্ষিণ কোরিয়া এ ঘটনাকে জাতিসংঘ সনদের স্পষ্ট লঙ্ঘন বলে মন্তব্য করেছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এক বিবৃতিতে বলেছেন, ‘এগুলো সহ্য করা হবে না।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top