আন্তর্জাতিক

ইইউর পক্ষে ভোটের ডাক ক্যামেরনের

cameroon-290x181আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : শেষ সময়ে এসে প্রধানমন্ত্রী ক্যামেরন খোলামেলাভাবে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকার পক্ষে ভোট দেওয়ার ডাক দিলেন।

যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নে থাকা না-থাকা নিয়ে গণভোটের বাকি মাত্র কয়েক ঘণ্টা। টানটান উত্তেজনা বিরাজ করছে দেশটিতে। এমন সময় ক্যামেরন জনগণকে ভবিষ্যৎ প্রজন্মের ‘আশা ও স্বপ্ন’ নিয়ে ভাবার আহ্বান জানালেন।

প্রধানমন্ত্রীর বাসভবন ও কার্যালয় ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাইরে কথা বলার সময় ক্যামেরন বলেন, ইইউর সঙ্গে থাকার বিষয়টিকে তিনি যদি নিরাপদ ও সমৃদ্ধময় না ভাবতেন, তবে কখনো তিনি এর পক্ষে কথা বলতেন না।

তিনি বলেন, ‘যুক্তরাজ্য (ইইউ) ছাড়বে না, আমরা অন্তর্ভুক্ত থাকব, নেতৃত্ব দেব, অন্যদের সঙ্গে পার্থক্য থাকবে এবং কাজ করে যাব।’

ইইউয়ে থাকার পক্ষের দাবি, ভবিষ্যতের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য এটি যুক্তরাজ্যের কাছে একটি সুযোগ। ইইউ ত্যাগ করলে যুক্তরাজ্য স্বতন্ত্র্য নেতৃত্ব তৈরি করতে পারবে।

গণভোটের আগ মুহূর্তে এসে উভয় পক্ষ দোদুল্যমান ভোটারদের সমর্থন আদায়ে জোর প্রচার চালাচ্ছে। তারা স্পষ্ট ভাষায় নিজ নিজ পক্ষে ভোট চাইছে।

মঙ্গলবার ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে সংক্ষিপ্ত কথায় ক্যামেরন গুরুত্ব দিয়েছেন ইউরোপে যুক্তরাজ্যের ভূমিকা রাখার বিষয়ে। তার দৃষ্টিতে ইইউ ছাড়ালে যুক্তরাজ্য বিচ্ছিন্ন দ্বীপের মতো হয়ে যাবে। অর্থনীতি ও রাজনৈতিক অঙ্গনে বড় ধরনের বাধার মুখে পড়বে।

তিনি হুঁশিয়ার করেন, ইইউ থেকে বেরিয়ে গেলে যুক্তরাজ্যের পরিবারগুলো আর্থিক সংকটে পড়বে, বেকারত্ব বাড়বে। কর্মক্ষেত্রে অস্থিরতা দেখা দেবে। অর্থনৈতিক নিরাপত্তার জন্য যুক্তরাজ্যের উচিত ইইউয়ের সঙ্গে থাকা।

ক্যামেরন বলেন, প্রধানমন্ত্রী হিসেবে আমার দায়িত্ব দেশকে নিরাপদ রাখা। ইইউয়ের সদস্য হওয়ার কারণে গোয়েন্দা তথ্য ও নিরাপত্তা সহযোগিতা পাওয়া যায়, যা যুক্তরাজ্যকে সাহায্য করে। তা ছাড়া সন্ত্রাসবা ও অপরাধ দমনে ইইউ তাকে সহায়তা করে থাকে।