সকল মেনু

নীতিমালা পরিবর্তন: প্যারোলে মুক্তি ১২ ঘণ্টার জন্য

zail_16845হটনিউজ২৪বিডি.কম : প্যারোলে মুক্তির বিষয়ে আগের নীতিমালা পরিবর্তন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, এখন থেকে কারাগারে থাকা বন্দীরা অনুমতি সাপেক্ষে সর্বোচ্চ ১২ ঘণ্টার জন্য প্যারোলে মুক্তি পাবেন। এর চেয়ে বেশি সময়ের জন্য মুক্তি দেয়া যাবে না। এছাড়াও নতুন নীতিমালায়- কী কারণে বন্দী প্যারোলে মুক্তি পাবেন, সে সম্পর্কেও পরিবর্তন আনা হয়েছে। বন্দীর মা-বাবা, ভাই-বোন, স্বামী-স্ত্রী ও সন্তানের মৃত্যুর কারণে প্যারোলে মুক্তি পাবেন। আগে রক্তের সম্পর্কের অন্য আত্মীয়দের জন্য কারাগারের বন্দীরা প্যারোলে মুক্তি পেতে পারতেন।

নতুন নীতিমালায় বলা হয়েছে, কেন্দ্রীয়, জেলা বা সাব-জেল কর্তৃপক্ষ প্যারোল অনুমোদন করবে। তবে আদালত ও সরকারের নির্দেশে কাউকে প্যারোল দেয়া হলে সে ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনুমোদন করবে। এতে আরও বলা হয়, কোনো অজুহাতেই বন্দীকে ১২ ঘণ্টার বেশি মুক্তি দেয়া যাবে না। কারাগারের সামনে থেকে প্যারোলে মুক্তি পাওয়া ব্যক্তিকে পুলিশ গ্রহণ করার পর ১২ ঘণ্টার মধ্যে তাকে কারাগারে পৌঁছে দিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top