সকল মেনু

আমরা মেনে নিচ্ছি, যুক্তরাষ্ট্র একমাত্র পরাশক্তি : পুতিন

Putin-290x181আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ‘আমেরিকা একটি মহাশক্তি, বর্তমানে সম্ভবত বিশ্বের একমাত্র পরাশক্তি। আমরা তা মেনে নিচ্ছি।’

সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে পুতিন এ কথা বলেন। তিনি আরো বলেন, ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে চাই আমরা এবং এ জন্য আমরা প্রস্তুত।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে জানতে চাইলে পুতিন ইতিবাচক মন্তব্য করেন। আগে ট্রাম্পকে নিয়ে তিনি যেসব কথা বলেছিলেন, সে সম্পর্কে তিনি বলেন, তার বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছিল। যিনিই প্রেসিডেন্ট হবেন, তার সঙ্গে কাজ করবে রাশিয়া। রয়টার্স অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

পুতিন এমন সময় যুক্তরাষ্ট্র সম্পর্কে এ কথা বললেন, যখন দুই দেশ বিভিন্ন ইস্যুতে বিশেষ করে ইউক্রেন ও রাশিয়া নিয়ে দ্বিমুখী অবস্থানে রয়েছে। এ নিয়ে তাদের মধ্যে কূটনৈতিক টানাপোড়েন চলছে।

পুতিন ইউক্রেন বিষয়ে আবারো যুক্তরাষ্ট্রের ভূমিকার সমালোচনা করেন এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সুসম্পর্ক স্থাপনে যুক্তরাষ্ট্রের বিরোধিতার বিষয়ে কথা বলেন।

গত ডিসেম্বর মাসে সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে খুবই উজ্জ্বল, মেধাবী এবং খাঁটি নেতা হিসেবে অভিহিত করেন প্রেসিডেন্ট পুতিন। ট্রাম্প সম্পর্কে পুতিনের এবং পুতিন সম্পর্কে ট্রাম্পের নমনীয় বক্তব্য থেকে মনে করা হচ্ছিল, ট্রাম্প প্রেসিডেন্ট হলে তাতে খুশি হবে রাশিয়া।
কিন্তু শুক্রবার পুতিন তার বক্তব্যে দাবি করেন, তিনি ট্রাম্পকে শুধু ‘সম্ভাবনাময়ী নেতা’ নেতা হিসেবে উল্লেখ করেছিলেন। পুতিন বলেন, ‘তিনি তো তাই, নয় কি? তার সম্পর্কে আমি আর কোনো ভাবনার কথা বলিনি।’

ট্রাম্পকে নিয়ে সন্তোষজনক কথা বললেও তিনি উল্লেখ করেন, প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সঙ্গে তার উষ্ম সম্পর্কের কথা। রাশিয়ার প্রতি বিশেষ খেয়াল এবং সম্মান দেওয়ার জন্য বিল ক্লিনটনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন পুতিন। তবে হিলারির বিষয়ে সরাসরি কিছু বলেননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top