সকল মেনু

স্বেচ্ছামৃত্যুর বৈধতা দিয়ে কানাডায় বিল পাস

canada-290x181আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম :  স্বেচ্ছায় মৃত্যুর বৈধতা দিয়ে বিল পাস করেছে কানাডা পার্লামেন্ট। এ বিল অনুযায়ী, বাঁচার সম্ভাবনা নেই, এমন যেকেউ চাইলে চিকিৎসকের সহায়তা নিয়ে মৃত্যুবরণ করতে পারবেন। বিবিসি অনলাইনের এক খবরে শনিবার এ তথ্য জানানো হয়েছে।

কানাডায় স্বেচ্ছায় মৃত্যুর বিরুদ্ধে রায় দেন দেশটির সুপ্রিম কোর্ট। এরপর একই ইস্যুতে পার্লামেন্টে বিল উত্থাপিত হয়। যা সংখ্যাগরিষ্ঠের ভোটে পাস হয়েছে।

এ বিল পাসের মধ্য দিয়ে কানাডা বিশ্বের খুব অল্পসংখ্যক দেশের তালিকায় স্থান পেল, যেখানে অসুস্থ ব্যক্তিরা ইচ্ছা করলে চিকিৎসকের সাহায্য নিয়ে মৃত্যুবরণ করতে পারবে। তবে সমালোচকরা বলছেন, নতুন আইনটির প্রয়োগ হবে খুবই অল্প পরিসরে।

বিভিন্ন রোগে আক্রান্ত মানুষের অবস্থা কখনো কখনো চরম খারাপ হয়ে যায়। এসব ক্ষেত্রে তাদের চলাচল করার মতো অবস্থা থাকে না। শয্যাশায়ী অবস্থায় দিনের পর দিন রোগে না ভুগে কেউ চাইলে চিকিৎসকের মাধ্যমে তার মৃত্যুর বিষয়ে কথা বলতে পারে। রোগী তার জীবন শেষ করার সিদ্ধান্ত নিলে চিকিৎসক নির্দ্বিধায় তা বাস্তবায়ন করতে পারেন।

কানাডার কর্মকর্তারা জানিয়েছেন, প্রাথমিকভাবে আইনটি সীমিত পরিসরে কার্যকর করা হবে। কিন্তু ভবিষ্যতে এ আইনের প্রয়োগ-পরিধি বাড়ানো হবে।

কানাডার হাউস অব কমনস ও সিনেটে শুক্রবার বিলটি পাস হয়েছে। এখন গভর্নর জেনারেলের অনুমোদন পেলে বিলটি আইনে পরিণত হবে। সিনেটে বিল পাস হওয়ার পর গভর্নর জেনারেলের অনুমোদন আনুষ্ঠানিকতামাত্র। বিল প্রত্যাখ্যানের কোনো এখতিয়ার নেই তার।

স্বেছায় মৃত্যু বিশ্বের হাতেগোনা কয়েকটি দেশে কার্যকর আছে। দেশগুলো হলো- সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, আলবেনিয়া, কলোম্বিয়া এবং জাপান।

এ ছাড়া যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্যে স্বেচ্ছামৃত্যুর বৈধতা আছে। এগুলো হলো- ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়া, ওরেগন, ভার্মন্ট, নিউ মেক্সিকো এবং মন্টানা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top