সকল মেনু

সেবার মান নিয়ে প্রশ্ন ? রেডিয়েশন প্রটোকশন ছাড়াই এক্স-রে !

9c83ce37-c54f-4ec6-8330-d7fc7b375d0b এম. শরীফ হোসাইন, ভোলা: ভোলার চরফ্যাশন উপজেলার একমাত্র ৫০ শয্যা সরকারি হাসপাতালের চিকিৎসকদের মধ্যে ৩/৪ জন চিকিৎসক সব সময় প্রাইভেট রোগী নিয়ে ব্যস্ত থাকার অভিযোগ করেছেন হাসপাতালে চিকিৎসা নিতে আসা গরীব রোগীরা। এছাড়া মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকারক মেডিকেল সার্ভিসের (পরীক্ষাগারগুলোতে) রেডিয়েশন প্রটোকশন ছাড়াই আবাল-বৃদ্ধ-বনিতাদের এক্স-রে করারও অভিযোগ করেছেন ভূক্তভোগীরা।
স্থানীয় সূত্রে জানা গেছে, চরফ্যাশন হাসপাতালের ডা. শোভন কুমার বসাক, গাইনী ডা. ফাতেমা আক্তার ডলি, ডা. বিনয় কৃষন গোলদার হাসপাতালে ইনডোরে সাধারণ রোগী দেখতে অনিহা প্রকাশের ভাব দেখাচ্ছেন। তারা একটি কক্ষে গিয়ে খোশ গল্প করে বেড়ান বলে সাধারণ রোগীরা জানিয়েছেন। কোন রোগী আসলে তারা তাদের নিজস্ব চেম্বার- যেমন সেবা মেডিকেল সার্ভিসে বসার জন্যে বলেন। বিকাল আড়াইটার পড়ে ওই খানে রোগী দেখবেন। প্রতিনিয়ত রোগীদের ১২/১৩শ’ টাকার পরীক্ষা-নিরীক্ষা দেয়া হয়। পরিক্ষার রিপোর্ট ছাড়া রোগীর সাথে চিকিৎসক কথাও বলে না। চিকিৎসকের ফি দিলে অনেকের টাকা শেষ হয়ে যায়, পরে পরীক্ষা-নিরীক্ষার টাকা পরিশোধ করতে হয় হাওলাত-বরাত করে।
হাসপাতালের গাইনী চিকিৎসক ফাতেমা আক্তার ডলি তিনি ব্যস্ত থাকেন ডায়াগনষ্টিক সেন্টারে। নতুন সেবা মেডিকেল সার্ভিসটি অনুমোদন না পেলেও ওইখানে নরমাল ডেলিভারীর কাজ করানো হয় বলে অভিযোগ রয়েছে একাধিক।
একদিকে হাসপাতালে রয়েছে চিকিৎসক ও নার্স সংকট। চিকিৎসকরা অর্থ লোভী হওয়ার কারণে হাসপাতালে ইনডোরে সেবার মান নিয়ে সাধারণ মানুষের মাঝে নানান প্রশ্ন দেখা দিয়েছে ?
এদিকে চরফ্যাশন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সিরাজুল ইসলাম স্বাক্ষরিত একপত্রে ৩০৩ স্মারকে বলা হয়েছে হাসপাতালের কোন ডাক্তার সকাল ৮ থেকে বেলা ২.৩০ পর্যন্ত কোন চিকিৎসা কর্মকর্তা ব্যক্তিগণ রোগী/সরকারি টিকিট প্রাপ্ত রোগীদেরকে সঠিক রোগ নির্ণয়ের প্রয়োজনে পরীক্ষা-নিরীক্ষার জন্যে কোন ডায়গনষ্টিক সেন্টারের নাম উল্লেখ না করিতে বা মৌখিক ভাবে নির্দেশনা করিতে পারিবেন না। হাসপাতাল কর্তৃপক্ষের এ নির্দেশনা থাকলেও চিকিৎসকগণ তার কোন নিয়ম-নীতির তোয়াক্কা করছেনা বলেও অভিযোগ রয়েছে।
এই ব্যাপারে অভিযুক্ত ডা. শোভন বসাকের সাথে আলাপ করতে চাইলে তার ফোন বন্ধ থাকায় বক্তব্য নেয়া সম্ভাব হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top