সকল মেনু

রোনালদোর রেকর্ডের দিনে পর্তুগালের হোঁচট

ronaldo_15638খেলা ॥ হটনিউজ২৪বিডি.কম : ক্রিস্তিয়ানো রোনালদোর রেকর্ড ছোঁয়ার দিনে ইউরো চ্যাম্পিয়নশিপে হোঁচট খেয়েছে পর্তুগাল। এগিয়ে গিয়েও প্রথমবারের মতো খেলতে আসা আইসল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ২০০৪ আসরের রানার্সআপরা। মঙ্গলবার রাতে প্রথমার্ধে পর্তুগালকে এগিয়ে নেন নানি। দ্বিতীয়ার্ধে গোল শোধ করে মূল্যবান ১ পয়েন্ট নিশ্চিত করে আইসল্যান্ড।

পর্তুগালের হয়ে লুইস ফিগোর সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করলেন রিয়াল মাদ্রিদ তারকা রোনালদো। দুইজনেই দেশের হয়ে খেলেছেন ১২৭ ম্যাচ।

সাঁতে ইচেনায় ম্যাচের শুরুতেই পর্তুগিজদের চমকে দেয় আইসল্যান্ড। চতুর্থ মিনিটে গিলফি সিগার্ডসন বল পায়ে বাঁ-দিক দিয়ে ডি বক্সে ঢুকে জোরালো শট নেন; তবে গোলরক্ষক রুই পাত্রিসিয়ার নৈপুণ্যে বেঁচে যায় পর্তুগাল। প্রথমার্ধে আইসল্যান্ডের চমকের শেষ এখানেই। ধীরে ধীরে গুছিয়ে ওঠা পর্তুগাল প্রথম সত্যিকারের সুযোগ পায় অষ্টাদশ মিনিটে। ডি বক্সের বাইরে থেকে রাইট-ব্যাক আন্দ্রে ভিয়েইরার জোরালো শট দ্বিতীয় প্রচেষ্টায় ধরেন আইসল্যান্ডের গোলরক্ষক।
চার মিনিট পর বাঁ দিক থেকে রোনালদোর বাড়ানো বলে খুব কাছ থেকে নিচু হেড করেন নানি। তবে দক্ষতার সঙ্গে ঠেকান গোলরক্ষক হানেস। ২৬তম মিনিটে সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন রোনালদো। পেপের পাসে ফাঁকায় থেকেও পা লাগাতে পারেননি তিনি। তবে গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি পর্তুগালকে। ৩০তম মিনিটে ডান দিক থেকে মিডফিল্ডার আন্দ্রে গোমেসের বাড়ানো বল প্রথম শটেই জালে জড়ান নানি।

দ্বিতীয়ার্ধের শুরুতেই দারুণ এক পাল্টা আক্রমণে গোল শোধ করে লড়াই জমিয়ে তোলে আইসল্যান্ড। ডান দিক থেকে মিডফিল্ডার গুডমুন্ডসনের উঁচু করে বাড়ানো বল ছয় গজ বক্সের বাইরে পেয়ে দারুণ ভলিতে গোলরক্ষককে পরাস্ত করেন বিরকির বিয়ারনাসন। ৭১তম মিনিটে ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ফরোয়ার্ড নানির দারুণ একটি ফ্রি-কিক বাঁ পোস্ট ঘেঁষে বাইরে চলে গেলে ফের হতাশ হতে হয় পর্তুগাল সমর্থকদের। সেই সঙ্গে শিরোপা লড়াইয়ের শুরুতে পয়েন্ট হারানোর শঙ্কাও দলটি টের পেতে শুরু করে।

শেষ ১৫ মিনিট প্রতিপক্ষের রক্ষণে প্রচণ্ড চাপ তৈরি করে পর্তুগাল। কিন্তু আইসল্যান্ডের রক্ষণ আর গোলরক্ষক হানেসের দুর্ভেদ্য প্রাচীর ভাঙা তাদের সম্ভব হয়নি। রেকর্ড ছোঁয়ার দিনটি ভালো কাটেনি রোনালদোর। এদিন বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করেন তিনি। ৮৪তম মিনিটেও সরাসরি গোলরক্ষক বরাবর হেড করে দলকে হতাশ করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top