জাতীয়

বাবুবাজারে ৩০ লাখ টাকার নকল ওষুধ জব্দ

25-6-290x237হটনিউজ২৪বিডি.কম : রাজধানীর বাবুবাজার এলাকায় হাজী রাণী মেডিসিন মার্কেটে অভিযান চালিয়ে ৩০ লাখ টাকার বিভিন্ন প্রকার দেশি ও বিদেশি এন্টিবায়োটিক এবং ভিটামিন নকল ওষুধ জব্দ করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এ সময় ভ্রাম্যমাণ আদালত নকল ওষুধ বিক্রির অপরাধে ৩ ওষুধ ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ৩ লাখ টাকা জরিমানা করে।

মঙ্গলবার (১৪ জুন) সকাল থেকে এ অভিযান শুরু করে র‌্যাব-১। অভিযান চলে দুপুর ২টা পর্যন্ত। অভিযানের নেতৃত্ব দেন র‌্যাব-১ এর সহকারী পুলিশ সুপার মোহাম্মদ ফজলে এলাহী।
অভিযান শেষে র‌্যাব-১ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজ আহমেদ জানান, বাবু বাজার এলাকায় হাজী রাণী মেডিসিন মার্কেটে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ দেশি-বেদেশি অনুমোদনবিহীন ওষুধ জব্দ করা হয়। এসব ওষুধের মধ্যে রয়েছে- দেশি-বিদেশি এন্টিবায়োটিক এবং ভিটামিন, নেবালন পাউডার, নেবালন মলম এবং বিভিন্ন যৌন উত্তেজক সিরাপ- যেমন আমলকি প্লাস, ত্রিফলা, জিনসেন সিরাপ।

তিনি আরো জানান, নকল ওষুধ মজুদ ও বিক্রির অপরাধে দি ড্রাগ এ্যাক্ট-১৯৪০ এর ২৭ ধারা মোতাবেক ‘নুসরাত মেডিকেল কর্ণার’ এর মালিক মো. মুঞ্জুরুল কবিরকে (২৫) দেড় বছরের সশ্রম কারাদণ্ড, ‘মাহী মেডিসিন কর্ণার’ এর মালিক মো. সাইফুল ইসলাম (৫০) এবং কর্মচারী মো. আনোয়ার শেখকে (২১) এক বৎসর করে সশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

একই ভ্রাম্যমাণ আদালত অনুমোদনবিহীন বিভিন্ন প্রকার নকল দেশি-বিদেশি ওষুধ ও জন্ম নিরোধক বিক্রির অপরাধে ‘গুড হেলথ মেডিসিন কেয়ার’কে ৩ লাখ টাকা জরিমানা করে বলেও জানান র‌্যাব-১ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজ আহমেদ।