সকল মেনু

প্রধানমন্ত্রীর বিমান নামতে দেরি : ২ প্রকৌশলী বরখাস্ত

pm-return_14758হটনিউজ২৪বিডি.কম : গত মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীল হযরত শাহজালাল (র) আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিমান নামতে দেরির হওয়ার ঘটনায় ২ প্রকৌশলীকে বরখাস্ত করা হয়েছে। ঘটনার তদন্তে দায়িত্বে অবহেলার বিষয়টি স্পষ্ট হওয়ার পর বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রকৌশল শাখার ২ প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হলো। বরখাস্তকৃতরা হচ্ছেন- রফিকুল ইসলাম ও সোহেল আক্তার। বিমান বাংলাদেশে এয়ারলাইন্সের দায়িত্বশীল সূত্রে এ খবর পাওয়া গেছে। জানা যায়, ৫ দিনের এক সরকারি সফর শেষে সৌদি আরব থেকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটিকে গত মঙ্গলবার সন্ধ্যায় ঢাকার আকাশে পৌছালেও সেটি যথাসময়ে অবতরণ করতে পারেনি। বিমানবন্দরের রানওয়েতে দেখা যাচ্ছিলো একটি ধাতব টুকরো পড়ে আছে। আর সে কারণেই অন্তত ৫ বার উদ্যোগ নিয়েও অবতরণ না করতে পেরে সে রাতে উড়ন্ত অবস্থায় ৩৭ মিনিট ধরে আকাশে চক্কর খেয়েছিলো প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি।

সূত্র জানায়, মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর বিমানটি ঢাকায় পৌছানোর আগে সৌদি আরবগামী বিমানের আরেকটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ উড্ডয়নের সময় ইঞ্জিন বিকল হয়ে গেলে রানওয়েতে এর ধাতব টুকরা ছড়িয়ে পড়ে। তারই একটি টুকরো পড়ে থাকার কারণেই পরবর্তীতে প্রধানমন্ত্রীর ফ্লাইট অবতরণ বিলম্বিত হয়। দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলীদের দায়িত্ব ছিলো রানওয়ে পরিদর্শন করে সেগুলো সরানো- হয়েছে কিনা তা নিশ্চিত করা। তবে তা করা হয়নি বলেই সূত্রটি নিশ্চিত করে।
এদিকে এ ঘটনাটি তদন্তে পৃথক বাংলাদেশ বিমান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ও শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ ৩টি কমিটি করেছে। ঘটনার পূর্ণাঙ্গ তদন্তে কমিটিগুলো কাজ করছে। একটি ধাতব টুকরা পড়ে থাকার কারণে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে আকস্মিকভাবে বন্ধ করে দেয়ায় এ ঘটনা ঘটে। পরে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় নিয়োজিত স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) সদস্যরা রানওয়ে পরিষ্কার করার পর বিমানটি অবতরণ করে। এর আগে ওই রাতেই এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণ কক্ষের একজন অপারেটরকে প্রত্যাহার করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top