সকল মেনু

আমরা ইতিহাস গড়েছি : হিলারি

hilary1465385758আন্তর্জাতিক ডেস্ক : হিলারি ক্লিনটন বলেছেন, ‘আমরা ইতিহাস গড়েছি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম বৃহৎ কোনো দল থেকে কোনো নারী প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা নিশ্চিত করেছেন। এ জন্য সবাইকে ধন্যবাদ।’ সোমবারই যুক্তরাষ্ট্রের সংবাদসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) তাদের হিসাব থেকে দাবি করে, ‘হিলারি মনোনয়নের জন্য প্রয়োজনীয় ডেলিগেটের সমর্থন পেয়ে গেছেন।’ এ খবরকে স্বাগত জানালেও মঙ্গলবারের ছয় রাজ্যের মনোনয়ন নির্বাচনকে সামনে রেখে হিলারি বলেছিলেন, ‘আমাদের লড়াই শেষ হয়নি।’

মঙ্গলবার মনোনয়ন নির্বাচন হয়েছে ছয় রাজ্যে। এগুলো হলো- ক্যালিফোর্নিয়া, মন্টানা, নিউ জার্সি, নিউ ম্যাক্সিকো, নর্থ ডাকোটা, সাউথ ডাকোটা। এর মধ্যে ক্যালিফোর্নিয়া বাদে পাঁচ রাজ্যের ফল ঘোষণা করা হয়েছে।

নিউ জার্জিতে জয়ের পরই হিলারি বলেন, ‘আমরা ইতিহাসের এক নতুন মাইলফলক স্পর্শ করেছি।’ তিনি তার বক্তব্যে একমাত্র প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সকে ভালো প্রতিযোগিতার জন্য ধন্যবাদ জানান। মঙ্গলবারের ছয় রাজ্যের মধ্যে বার্নি স্যান্ডার্স দুই রাজ্যে জয় পেয়েছেন- নর্থ ডাকোটা ও মন্টানা। তবে ক্যালিফোর্নিয়ায় জয়ের যে স্বপ্ন দেখেছিলেন স্যান্ডার্স, তা ফিকে হয়ে আসছে। দুই-তৃতীয়াংশ ভোট গণনা শেষে দেখা যাচ্ছে, হিলারি পেয়েছেন ৫৬ শতাংশ ভোট। বিপরীতে স্যান্ডার্স পেয়েছেন ৪৪ শতাংশ ভোট। এতে করে ক্যানিফোর্নিয়া রাজ্যে হিলারি জিতছেন, এটি এখন সময়ের ব্যাপার মাত্র।

হিলারি ও স্যান্ডার্সের সবশেষ অবস্থা
ডেমোক্রেটিক পার্টির মোট ডেলিগেট : ৪,৭৬৫
হিলারি পেয়েছেন : ২,৪৯৭ (এর মধ্যে সুপার ডেলিগেট : ৫৭১)
স্যান্ডার্স পেয়েছেন : ১৬৬৩ (এর মধ্যে সুপার ডেলিগেট : ৪৮)

উল্লেখ্য, সুপার ডেলিগেট হলো দলের শীর্ষস্থানীয় নেতাদের ভোট, যারা জাতীয় কনভেনশনে তাদের ভোট দিয়ে থাকেন। তবে প্রার্থী বাছাই প্রক্রিয়ায় তারা পছন্দের প্রার্থীকে আগে থেকে সমর্থন দিতে পারেন। সে অনুযায়ী, হিলারি ক্লিনটনকে আগাম সমর্থন দিয়েছেন ৫৭১ জন সুপার ডেলিগেট।

এই অবস্থায় হিলারির সামনে এখন শুধু প্রেসিডেন্ট নির্বাচন। প্রতিপক্ষ রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে মোকাবিলা করার কৌশল নিয়ে এগোতে হবে হিলারিকে। ৮ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top