সকল মেনু

৩০ অক্টোবর কর দিবস

5নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২ জুন : প্রতিবছরের ৩০ অক্টোবরকে জাতীয় ‘কর দিবস’ ঘোষণার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কথা জানান।

এছাড়া আয়কর কোম্পানি করদাতা ছাড়া ব্যক্তি শ্রেণির আয়কর বিবরণী দাখিল ৩০ সেপ্টেম্বরের পরিবর্তে ৩০ অক্টোবর ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে আয়কর বিবরণী দাখিলের সময় প্রতিবছরের মতো আর বাড়ানো হবে না বলেও জানান মন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে কোম্পানি করদাতা ছাড়া অন্যান্য করদাতার জন্য রিটার্ন দাখিলের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর। কিন্তু প্রতিবছরই করদাতাদের আবেদনের কারণে রিটার্ন দাখিলের সময় বাড়ানো হয়। কখনো কখনো রিটার্ন দাখিলের শেষ তারিখ একাধিকবার বর্ধিত হয়।

তিনি বলেন, করদাতারা প্রতিবছরই সময় বাড়বে বলে ধরে নিয়ে নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ন দাখিল থেকে বিরত থাকেন। ফলে কর নির্ধারণ ও রাজস্ব আহরন কার্যক্রম পিছিয়ে যায়।

তিনি বলেন, রিটার্ন জমার সর্বশেষ সময়সীমা সংক্রান্ত আইনি বিধানটি গুরুত্ব হারাচ্ছে। পৃথিবীর বিভিন্ন দেশে রিটার্ন জমার জন্য অপরিবর্তনীয় ডেডলাইন দিবস রয়েছে।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশেও রিটার্ন দাখিলের জন্য একটি অপরিবর্তনীয় ডেডলাইন থাকবে যা ‘কর দিবস’ নামে অভিহিত হবে। ৩০ অক্টোবর কর দিবস হবে।

৩০ অক্টোবর সরকারি ছুটির দিন হলে তার পরবর্তী কার্যদিবসে এ দিবস পালিত হবে। এ দিবস প্রবর্তনের ফলে দেশের করপালন সংস্কৃতিতে যুগান্তকারী পরিবর্তন আসবে বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top