সকল মেনু

পার্বতীপুর রেল জংশন ৪৫ বছরেও আধুনিকতার ছোঁয়া লাগেনি

b20e39cb-8db3-4637-a39e-e7ac6af550fd রাইসুল ইসলাম, পার্বতীপুর (দিনাজপুর):  বাংলাদেশ রেলওয়ের পশ্চিমযোনের সর্ববৃহৎ রেল জংশনের নাম পার্বতীপুর। ১৩৭ বছর আগে নির্মিত এ স্টেশনটির নাম সমগ্র ভারতবর্ষ ছাড়িয়ে ব্রিটেন পর্যন্ত পৌছেছিল। কিন্তু স্বাধীনতার পরে দীর্ঘ ৪৫ বছরে বারোংবার স্টেশনটির আধুনিকায়নের দাবী করা হলেও বরাবর তা উপেক্ষিত থেকেছে। স্টেশনটি দ্রুত আধুনিকায়ন করে যাত্রী সেবার মানউন্নীত করতে পারলে এ স্টেশনের বার্ষিক আয় বর্তমানের চেয়ে দিগুন হওয়ার সম্ভাবনা রয়েছে বলে এখানে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীরা মনে করেন।
দিনাজপুর জেলার পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লাখনি, মধ্যপাড়া কঠিন শিলা খনি, ২৫০ মেগাওয়াট কয়লাভিত্তিক বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র, পার্বতীপুর উত্তর-পশ্চিম মৎস্য সমপ্রসারণ প্রকল্প, রেলওয়ে কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানা (কেলোকা), পার্বতীপুর রেলহেড অয়েল ডিপো, রেলওয়ে ডিজেল কারখানা, পার্বতীপুর বীর উত্তম শহীদ মাহবুব সেনানিবাস ও বিদেশী মিশনারী দ্বারা পরিচালিত ল্যাম্ব হাসপাতালের কারনে দেশি বিদেশি যাত্রীদের গমনাগমনে জংশনটির গুরুত্ব বেড়ে গেছে বহুগুণ। কিন্তু ৪৫ বছরেও যাত্রী সেবার মানউন্নীত হয়নি। রেলের তুলনায় বাস ভাড়া দেড় থেকে দুইগুন বেশি হওয়ায় ও নিরাপত্তা ঝুঁকি কম থাকায় প্রতি মাসে যাত্রী সংখ্যা বাড়ার সাথে সাথে বাড়ছে রেলের রাজস্ব আয়ের পরিমাণও। অথচ রেলওয়ে পশ্চিমাঞ্চলীয় যোনের প্রাচীনতম ও দেশের সর্ববৃহৎ ৪ লাইনের এ জংশন স্টেশনটি আজ নানাবিধ সমস্যায় জর্জরিত। স্বাধীনতার পরে এ রেল স্টেশনে আধুনিকতার কোন ছোঁয়া না লাগায় সমস্যাগুলো দিনেরপর দিন বেড়ে চলেছে সংশিষ্টজনেরা মনে করেন।
রেল সূত্রে জানা যায়, ১৮৭৯ সালে স্থাপিত ১৩ হাজার ৯৪২ বর্গফুট আয়তনের এই রেলওয়ে জংশন দিয়ে বর্তমানে আন্তঃনগর ট্রেনসহ প্রতিদিন ৫২টি ট্রেন ঢাকা, চিলাহাটি, পঞ্চগড়, খুলনা, রাজশাহী, বুড়িমারী, রংপুর, বগুড়া ও সান্তাহার এবং কাউনিয়া কুড়িগ্রাম হয়ে চিলমারী (রমনাবাজার) যাতায়াত করে। প্রতি বছর এ স্টেশন হয়ে প্রায় ৪০ লাখ যাত্রী যাতায়াত করেন। তবে ইঞ্জিন, যাত্রীবাহী কোচ, লোকোমোটিভ মাষ্টার ও গার্ডসহ অন্যান্য জনবল স্বল্পতার কারণে ২৪টি ট্রেন দীর্ঘদিন যাবত বন্ধ রয়েছে।
ব্রডগেজ, মিটারগেজ ও ডুয়েলগেজ মিলে জংশনে মোট ৫টি পাটফর্ম রয়েছে। পাটফর্মগুলো নিচু ও খানা-খন্দের কারণে প্রতি বছর লাখ লাখ যাত্রীর ট্রেনে ওঠানামা করতে অবর্ণনীয় কষ্টের শিকার হতে হয়। তবে সম্প্রতি জোড়াতালি দিয়ে পাটফরমের কিছু স্থানে সংস্কার কাজ করা হয়েছে। ৪ ও ৫ নং পাটফরমের আংশিক উঁচু করা হয়েছে। তবে উঁচু করা হলেও এই দুই পাটফরমে প্রয়োজনীয় যাত্রীসেড নির্মান করা হয়নি। একটি আধুনিক সুইচ কেবিন ছাড়া এখানে আধুনিকতার কোনো ছোঁয়া লাগেনি। নেই পর্যাপ্ত যাত্রী ছাউনি। জংশনের একমাত্র ওভার ব্রিজটির অবস্থাও জরাজীর্ণ। ওভার ব্রিজে কোন ছাউনি না থাকায় রোদে পুড়ে ও বৃষ্টিতে ভিজে যাত্রীদের ওভারব্রিজ দিয়ে চলাচল করতে হয়। পাটফর্মগুলোতে পানীয় জলের সুব্যবস্থা না থাকায় যাত্রীসাধারণকে চরম ভোগান্তির
শিকার হতে হয়। জংশনের বিভিন্ন ভবনের অবস্থাও অত্যান্ত নাজুক। স্টেশন মাস্টার, টিকিট কাউন্টার, যাত্রীদের বিশ্রামাগারসহ বিভিন্ন কক্ষের দেয়ালের পলেস্তারা খসে পড়ে ও ছাদ চুয়ে পানি পড়ার কারনে বছর তিনেক আগে প্রায় এক কোটি টাকা ব্যায়ে পূর্বের ছাদ ভেঙ্গে নতুন করে ঢালাই করা হয়। কিন্তু অবস্থার কোন হেরফের হয়নি। বর্ষা-বৃষ্টিতে এখনও ছাদ চুয়ে পানি পড়ছে।
এত বড় একটি রেলওয়ে জংশনে অনুসন্ধান বা তথ্য কেন্দ্র না থাকায় যাত্রী সাধারণ বেকায়দায় পড়েন। প্রয়োজনীয় বৈদ্যুতিক বাতির অভাবে সন্ধ্যার পর অন্ধকারে আচ্ছন্ন হয়ে পড়ে রেলওয়ে দক্ষিণ ইয়ার্ড এলাকা। এই ইয়ার্ডে সার্বক্ষণিক পড়ে থাকে কোটি কোটি টাকা মূল্যের রেলওয়ে যাত্রীবাহী কোচ। পর্যাপ্ত বিদ্যুৎ বাতি না থাকার ফলে মাদকসেবী, চোরাকারবারি, ছিনতাইকারী ও ভাসমান পতিতাদের দখলে চলে যায় পুরো রেল এলাকা। সীমানা প্রাচীর না থাকায় ছিনতাইকারীরা অপরাধ সংঘটিত করে নির্বিঘ্নে পালিয়ে যেতে সক্ষম হয়। জংশনের ৫নং প্লাফর্মের পাশ দিয়ে জংশন সংলগ্ন শহরকে আলাদা করতে এক সময় লোহার তার কাটা দিয়ে পুরো স্টেশন এলাকা ঘিরে রাখা হয়েছিল। এতে অপরাধী ও বিনা টিকিটের যাত্রীরা সহজে স্টেশন থেকে পালিয়ে যেতে পারত না। শুধু তাই নয়, স্টেশনে প্রবেশ করতে হলেও যেকোন লোককে টিকিট কাটতে হতো।
এদিকে রেল কর্তৃপক্ষের উদাসীনতার কারনে দীর্ঘদিনে তারকাটাগুলো চুরি হয়ে যাওয়ায় বর্তমানে পার্বতীপুর রেল স্টেশন ও শহর একাকার হয়ে গেছে। বৃহৎ এই রেলওয়ে জংশনটিতে বিভিন্ন আন্তঃনগর ট্রেনের বিশেষ করে পার্বতীপুর থেকে ঢাকার আসন সংখ্যা কম হওয়ায় ঢাকাগামী যাত্রীসাধারণকে চরম ভোগান্তিতে পড়তে হয়। এখানে যে পরিমাণ আসনের প্রয়োজন তার চেয়ে অর্ধেক আসন বরাদ্দ রয়েছে। রেলওয়ে জংশন এলাকায় প্রায় প্রতিটি লাইনেই ঘাস থাকায় গবাদি পশু অবাধে বিচরণ করে। এ কারণে রেল লাইনে অনেক গবাদি পশু কাটাপড়ার ঘটনাও ঘটেছে এর আগে। নিয়মিত পরিস্কার পরিচছন্নতার অভাবে স্টেশনটির বিভিন্ন স্থান নোংরা আবর্জনা স্তুপে ভরে থাকে। ছিন্নমূল অনেক মানুষ পাটফর্ম ও আশেপাশে এলাকায় বসত গড়ে তোলায় এগুলো অপরাধের আখড়ায় পরিনত হয়েছে। জংশনের পণ্যবাহী ট্রেনের মালামাল ওজনের জন্য একমাত্র মেশিনটি থাকলেও সেটি দীর্ঘদিন ধরে অচল হয়ে পড়ে আছে। জংশনে চলাচলকারী ট্রলি ভ্যানগুলোতে রাবারের চাকা না থাকায় শব্দ দূষন হয় প্রতিনিয়ত। রেলওয়ে জংশনের পূর্ব পাশ ঘিরে গড়ে উঠেছে কয়েকটি চোলাই মদের অবৈধ দোকান। ফলে জংশনের পরিবেশ নষ্ট করছে মাদকসেবীরা।
এব্যাপারে পার্বতীপুর রেল স্টেশন মাষ্টার জিয়াউল আহসানের সাথে যোগাযোগ করা হলে বলেন, জংশনের বিভিন্ন ভবনের অবস্থা অত্যান্ত নাজুক। পাটফর্মগুলোতে পানীয় জলের সুব্যবস্থা না থাকা, সীমানা প্রাচীর না থাকা ও প্রয়োজনীয় বৈদ্যুতিক বাতির অভাবে সন্ধ্যার পর অন্ধকারে আচ্ছন্ন হয়ে পড়ে থাকে রেল এলাকা। তিনি আরো বলেন, যাত্রীদের বিশ্রামাগারসহ বিভিন্ন কক্ষ সংস্কার করা হলেও বৃষ্টি-বর্ষার কারনে এসব কক্ষের ছাদ চুঁয়ে পানি পড়ে। পাটফরমে প্রয়োজনীয় যাত্রীসেড নেই, রেলওয়ে জংশনে অনুসন্ধান বা তথ্য কেন্দ্র না থাকার কথা তিনি স্বীকার করেন। এ জংশনটি দিয়ে বর্তমানে দেশী বিদেশী গুরুত্বপূর্ণ ব্যক্তিদের যাতায়াত বেড়েছে। জংশনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার, যাত্রী সেবার মান বৃদ্ধি, ভবনগুলো আধুনিকায়ন করে ট্রেনে চোরাচালান বন্ধ করতে পারলে সাধারণ মানুষ আরো
ট্রেনমুখী হবে। বর্তমানে এ জংশন স্টেশন থেকে প্রতি বছর ৭ কোটিরও বেশি টাকা রাজস্ব আয় হচ্ছে। স্টেশন আধুনিকায়ন করে যাত্রীসেবার মান বৃদ্ধি করতে পারলে এ আয় আরো বৃদ্ধি পাবে উল্লেখ করেন।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top