ঢাকা সারাদেশ

আধুনা’র আত্মপ্রকাশ

 জাহাঙ্গীর হোসাইন: আর একটি ধুমপান বিরোindexধী স্বেচ্ছাসেবী সংগঠন আধুনা’র আত্মপ্রকাশ হলো। গতকাল ৩১মে রাজধানীর রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নাম ঘোষনা করেন সংগঠনের নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের আহবায়ক মাহমুদুল হাসান আলাল। তিনি তার বক্তব্যে বলেন, ধুমপানে প্রতি বছর ৫৭ হাজর মানুষ মারা যায় এবং ৩ লাখ ৮২ হাজার মানুষ পঙ্গুত্ববরণ করেন। ভবিষ্যতে এর সংখ্যা ভয়াবহ রুপ ধারন করবে। ইতিমধ্যে বিশ্ব-স্বাস্থ্য সংস্থায় ৫৬ তম সম্মেলনে বাংলাদেশ আন্তর্জাতিক চুক্তি ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোবাকো কন্ট্রোল চুক্তি স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী ধুমপান ও তামাকজাত দ্রব্য উৎপাদন, ব্যবহার, ক্রয়-বিক্রয় ও বিজ্ঞাপন নিয়ন্ত্রনের জন্য সরকার ধুমপান ও তামাকজাত দ্রব্য (নিয়ন্ত্রন) সংশোধন ২০১৩ পাশ করেন এবং তা ২০১৫ সালে ১৯ মে গেজেট আকারে প্রকাশিত হয়।
ইতিমধ্যে এর অপকারিতা সম্পর্কে অবহিত হয়ে নিজেরা আমরা যেমন ধুমপান করিনা, তেমনি সমাজে যাতে ধুমপান বন্ধ হয় তার জন্য বিভিন্ন কর্মসূচী হতে নিয়েছি এবং সফলও হয়েছি। তাই আমরা আমাদের সংগঠনের মাধ্যমে ধুমপান বিরোধী আন্দোলনের সাথে সমৃক্ত থাকার অঙ্গীকার করছি।  সংবাদ সম্মেলনে ধুমপানে নিরুৎসাহিত করতে আগামী বাজেটে সব তামাকজাত দ্রবের উৎপাদনের ওপর দ্বিগুন শুল্ক/ভ্যাট আরোপ করাসহ  ৬দফা দাবী সরকারের কাছে পেশ করেন।
সংবাদ সম্মেলনে মাহমুদুল হাসান আলালকে আহবায়ক এবং  আমান উল্লাহ দেওয়ানকে সদস্য সচিব করে ৪৮ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি ঘোষনা করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আমান উল্লাহ দেওয়ান, আতিকুর রহমান মিলন, মোশারফ হোসেন, মোবারক হোসেন, ইলোরা পারভীন ও ফাতেমা আক্তার মিনু।