সকল মেনু

পঞ্চম ধাপেও অনিয়ম-সহিংসতা, নিহত ৬

vote_clash-290x174হটনিউজ২৪বিডি.কম : পঞ্চম ধাপে শনিবার দেশের ৭১৭ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোট গ্রহণ হচ্ছে। সকাল ৮টা থেকে একটানা বিকাল ৪টা পর্যন্ত এই ভোট হবে। অন্যান্য ধাপের মত এই ধাপেও জাল ভোট, ব্যালট ছিনতাই, কেন্দ্র দখলসহ ব্যাপক অনিয়ম আর সহিংসতা হয়েছে। এতে অন্তত ৬ জন নিহত ও সহস্রাধিক আহত হয়েছে।

নিহতরা হলেন- জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় মাজেদ (১৪), নুরুল ইসলাম (২০), নবীরুল ইসলাম (১৫), জিয়া (২৫; চট্টগ্রামের পটিয়ায় মোহাম্মদ ইয়াছিন (২৮) ও নোয়াখালীর বেগমগঞ্জে সৈয়দ আহমেদ (৪০)।
এছাড়া নির্বাচনী দায়িত্ব পালনে যাওয়ার সময় সড়ক দুর্ঘটনায় ঠাকুরগাঁওয়ে দুই সহকারী প্রিজাইডিং অফিসার নিহত হয়েছেন।
প্রতিনিধিদের পাঠানো তথ্যে ইউপি ভোটের সহিংসতার চিত্র;
জামালপুর
জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে অন্তত ৪ জন নিহত ও গুলিবিদ্ধসহ ৩০ জন আহত হয়েছেন।
শনিবার উপজেলার বাহাদুরাবাদ ইউনিয়নের খোটারচর ইবতেদায়ী মাদরাসা কেন্দ্রে এ সংঘর্ষ হয়।
নিহতরা হলেন- শেখপাড়া গ্রামের আফজাল হোসেনের ছেলে অষ্টম শ্রেণির ছাত্র মাজেদ, একই গ্রামের সাত্তারের ছেলের নুরুল ইসলাম (২০), পুতুবের চর গ্রামের আমজাদ হাজির ছেলে নবম শ্রেণির নবীরুল ইসলাম ও একই গ্রামের নুরুল ইসলামের ছেলে জিয়া (২৫)। সংঘর্ষে গুলিবিদ্ধসহ ৩০ আহত হয়েছেন। আহতদের মধ্যে পুলিশের পাঁচজন ও আনসারের এক সদস্য রয়েছেন।
প্রত্যক্ষদর্শী জানায়, সকালে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী সাকিরুজ্জামান রাকার সমর্থকরা কেন্দ্র দখল করতে চাইলে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী শাহজাহান মিয়ার সমর্থকরা বাধা দেয়। এতে উভয় প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়।
নিহত মাজেদের চাচা আবুল কালাম জানান, আওয়ামী লীগ প্রার্থীর সমর্থকরা কেন্দ্র দখলে আসলে বিদ্রোহী প্রার্থীর সমর্থকরা বাধা দেয়।
এ সময় তাদের এলোপাতাড়ি গুলিতে ওই চারজন নিহত হয়।
জামালপুরের পুলিশ সুপার নিজাম উদ্দিন জানান, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে শতাধিক রাইন্ড শটগানের গুলি বর্ষণ করেছে। জবাবে বিদ্রোহী প্রার্থীর সমর্থকরা পুলিশ ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের লক্ষ্য করে তীর-ধনুক ছুঁড়ে। সংঘর্ষে পাঁচ পুলিশ ও এক আনসার সদস্য আহত হয়েছেন বলেও জানান পুলিশ সুপার।
চট্টগ্রাম
চট্টগ্রামের পটিয়া উপজেলার বড়োউথান ইউনিয়নে নির্বাচনকে কেন্দ্র করে ইয়াছিন (২৮) নামে এক মেম্বার প্রার্থী কুপিয়ে হত্যা করেছে প্রতিপক্ষের লোকজন।
শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে ইউনিয়নের ইছাপুর এলাকায় এ ঘটনা ঘটে।
নোয়াখালী
নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় কেন্দ্র দখলে বাধা দেয়াকে কেন্দ্র করে সংঘর্ষের সময় গুলিতে সৈয়দ আহমেদ (৪০) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন।
শনিবার সকাল ১১টার দিকে উপজেলার রাজগঞ্জ ইউনিয়নের আলাজি নগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।
সংঘর্ষের পর ওই কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়।
ঠাকুরগাঁও
ঠাকুরগাঁও সদর উপজেলায় যাত্রীবাহী একটি বাসের সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দু’জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা নিহত হয়েছেন। শনিবার সকাল ৭টার দিকে উপজেলার মুন্সিরহাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
নিহতরা হলেন- সদর উপজেলার দারাজগাঁও গ্রামের বিমল চন্দ্র (৪৫) ও একই উপজেলার কালেশ্বরগাঁও গ্রামের ফিরোজা বেগম (৪০)। তারা দারাজগাঁও ও কালেশ্বরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top