জাতীয়

বেকারত্ব দূর করার অন্যতম পথ কারিগরি শিক্ষা : শিক্ষামন্ত্রী

nahidহটনিউজ২৪বিডি.কম : কারিগরি শিক্ষাকে বেকারত্ব দূর করার অন্যতম পথ বলে আখ্যায়িত করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী শুক্রবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আয়োজিত ‘আসন্ন ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষা পরিচালনা বিষয়ে কেন্দ্রসচিবদের করণীয়’ শীর্ষক দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

তিন বলেন, সাধারণ উচ্চশিক্ষা নিয়ে বছরের পর বছর বেকার থাকার চেয়ে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা গ্রহণ করে ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রের অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করা উত্তম।

দেশের সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটসমূহে আগামী ১৬ জুন থেকে শুরু হওয়া ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষা শেষ হবে আগামী ২৫ জুলাই। এ পরীক্ষায় দেশের সরকারি-বেসরকারি ৪৫৬টি প্রতিষ্ঠানের ১,৯৩,৯১৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ১,৭২,৫৮২ জন ছাত্র এবং ২১,৩৩৬ জন ছাত্রী।

শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, অতিরিক্ত সচিব ড. অরুনা বিশ্বাস, মো: হেলাল উদ্দিন, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড, জীনাত ইমতিয়াজ আলী ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. মোস্তাফিজুর রহমান বক্তব্য রাখেন।